যদি-
খুব সকালে দোয়েল বাজায় শিস,
জুঁই-চামেলী জানায় শুভাশিস,
লাঙল কাঁধে ব্যস্ত কৃষক যায়,
উদাস বাউল আপন মনে গায়।


যদি-
আকাশ জুড়ে মেঘের ভেলা ভাসে,
কাঁশবনে ফুল মিষ্টি করে হাসে,
দামাল ছেলে নৌকা বেঁধে ঘাটে,
আপন মনে কেবল সাঁতার কাটে।


তবে-
বুঝবে তুমি ঠিক পড়েছো এসে-
আমার প্রিয় সোনার বাংলাদেশে।