এক সাগর রক্ত আর-
নিজের শরীরে অন্যের দগদগে ঘাঁ নিয়ে,
অসহনীয় যন্ত্রণাময় কষ্ট আর-
না পাওয়ার বেদনা নিয়ে,
অধিকার আদায়ের অসম লড়াইয়ের পর
স্বাধীনতা, তুমি এসেছিলে।


মায়ের, ভাইয়ের, বোনের, প্রাণের স্বপ্ন-
অধরাই থেকে গেছে বিয়াল্লিশ বছরে।


দেশীয় কুলাঙ্গারের ছিনিয়ে নেয়া
রহিমদ্দিনের ভিটে-বাড়ি,
রাজনীতির ঘেরাটোপে আটকা আজও।
রহিমা বিবির পথ চাওয়া আজো শেষ হয় না,
ফিরে আসে না যুবক ছেলেটা, সোমত্ত বৌ-টা।


আর কত রক্ত দিলে তুমি ধরা দেবে, স্বাধীনতা?
আমরা যে বড়ই ক্লান্ত-
তুমি ফিরে এসো,
তুমি ফিরে এসো,
তুমি ফিরে এসো, স্বাধীনতা।