দোর্দন্ড প্রতাপে মনের গহীনে
আবাস গড়ার প্রাক্কালে বলেছিলে-
‘এটাই আমার স্থায়ী ঠিকানা’।
তারপর কেটে গেছে বহুদিন,
এখন সেসব কেবলই স্মৃতি।
সুনামী, সিডর কিম্বা ক্যাটরিনার আঘাতে নয়
পরম মমতায় গড়া তোমার সে ঘর ভেঙেছে দমকা হাওয়ায়।
বসন্তে কোকিলেরা এখনও ডাকে কুহু তানে
কেবল, তোমার সে আবাসই হয়েছে বিরান ভুমি।
কোনো এক কালে,
হয়তো এখানে বিচরণ করবে-
হিস্র জানোয়ারের দল।
তখন হয়তো তুমিও ফিরে আসবে-
পর্যটকের বেশে, বুলেটপ্রুফ কোনো যানে।