(কবি নজরুলকে নিবেদিত)


ঘুমাও নিভৃতে কবি
হৃদয়ে ক্লান্ত ঝরা পাতা
নড়ে ওঠে গরম বাতাসে
কুয়াশায় হীম হয়ে আসা দীপ্ত কন্ঠ
আর ঝংকার তোলে না
নিবেন কালিতে বয় গেরিলা আঁধার
কাগজের নৌকা ভাসে বাস্তব নদীতে
নান্দনিক ছন্দে চলি হাওয়ায় হাওয়ায়।


ঘুমাও নিভৃতে কবি
পৌরাণিক বটবৃক্ষ তলে জল ঢালি
জটা ধরা গ্রহণের কাল
গ্রাসে নেয় প্রাত্যহিক প্রেম-প্রীতি
নতুন অংকুরে তেমনি বৃক্ষ হয় না।


তবু আজ পরিতৃপ্তি মিথ্যার বেসাতি বেলুন ওড়াই
প্রশান্তির পায়রা ছাড়ি ভেজাল বাতাসে গা ভাসাই
সুদ-ঘুষ খেলা করে বন্ধুর খাতিরে সাহিত্য সংগীতে চিকামারি.... চিকামারি......


ঘুমাও নিভৃতে কবি
হয়তো কোন কোন দিন তুলে নেব
হয়তো কোন কোন দিন......
তোমার চেতনা ঝরুক বকুল শাখে
মুক্ত ঘ্রাণ পাক বিশ্ব বাণী
যুগের কালের সকল দেশের সকল মানুষ।