ইদানিং আমি যে অসহায়ত্ব দিনযাপন করি। আমার রঙ্গিণ স্বপ্ন বিষাদের ছোঁয়া বিষে ব্যথাতুর। আমার চারপাশ কুহক জালের অভ্যন্তরে নিতান্ত আবদ্ধ। আসলে আমি যে একটা ভূঁদো। তা থেকেই বেড়িয়ে আসতে চাই। কিন্তু আসতে যে পারি না। আমাকে জাপটে ধরে বিরুদ্ধ বাতাস। আটকিয়ে যাই উর্ণনাভ জালে। দোজখের ওম  পেতে থাকি।

আমার কবিতা আমাকে অহংবোধের জগত তৈরি করে। তা সে উত্তরাধিকার প্রাপ্ত। গডফাদার আমাকে যেভাবে চালায় সে... আমি চলি। আমি একটা মিরজাফর। ষড়যন্ত্র বিত্তের বিস্তারে কর্মব্যস্ত। এসব আমাকে আমাদের পূর্ব ইতিহাস শিখিয়েছে। রাজনীতির অসম গরম মিথ্যাচারে কি করে বা গতির সঞ্চার করা যায়। আমার আত্মীয় আমাকে বলেন, এখানে আল্লাহ কিছু করেন না। নিজে করতে হয়। যা কিছু ভৈবব নিজ করায়ত্ব। জন্ম মৃত্যু সে এখন মানুষের হাতে। পৃথিবীর অনাসৃষ্টিকারী ফেরাউন ঐশ্বর্য ভোগে অহংকার করেছিল। অতপর..এটাই দর্শন।


ওহ! প্রভু! তুমি দেখ। কতটা উন্নিত হলে বিকারগ্রস্ত হয় ব্রেন। আমি হয়েছি তারও চেয়ে ঢের  বেশী। সত্য ভাষণে এখন আর কেহ অনুপ্রাণিত হয় না। তাই অসত্যকে জাপটে ধরি প্রতি পদক্ষেপে। মহাকালের প্রবাহে মরিচীকা পরম সহিষ্ণু হয়ে মিশে গেছে দেহের শিরায়। রন্দ্র্যেরন্দ্র্যে ধ্বনিত হাতছানি অন্ধকারের কড়াল গ্রাস।
  
আমি শিখে গেছি প্রবচনের আসল রাজনীতি। মন্ত্রমুগ্ধ বুলি আওড়াই। যেভাবে ঘায়েল করা যায় প্রতিপক্ষ। নীতির বালাই নেই। আমার আদর্শ নেই। চির বিদায় দিয়েছি তাকে। আমি ভুলে গেছি ঐশ্বী সংবিধান। এখন আমাকে কেউ আটকাতে পারবে না। আমি চিরন্তন। কেননা দোযখে মৃত্যু নেই।


অস্বচ্ছ বিবেক আমাকে পৌঁছায় ঘৃণ্য কৃতকর্মে। আমি পুঁজের সাগরে হাবুডুবু খাই। পাণ করি গ্রাসে। পশুত্ব আমাকে গ্রাস করছে। সময় আমাকে বদলে দিচ্ছে প্রতিদিনের রুটিন। কিন্তু দোযখে রুটিন নেই। অন্তহীন অনন্তর।


আমার জগতে আমি প্রভূ। আন্ডারগ্রাউন্ড আমার দখলে। এখানে মারণাস্ত্রের কোন লাইসেন্স নেই। জবাব দিহীতা নেই। আমার নিকট মশার যে মূল্য মানুষের তাও নয়।  


আমার ঘৃণিত উন্নাসিক আচরণ। যত্রতত্র উচ্ছৃংখল জীবন যাপন পৌঁছে দেয় গীবত কলঙ্কে। হায় প্রভু! আমি কোথাও নিঃশ্বাসে অক্সিজেন আস্বাদ পাই না। রাসায়নিক দাবদাহে আমাকে আবিষ্কার করে ধ্বংস.. হত্যা..গুম প্রতিপাদ্য বিবেকহীন প্রজ্ঞা। যার বিনিময় যজ্ঞের মহান নিমন্ত্রণ। আমি আর কিছুই ভাবতে পারি না। দোযখের যাক্কুম আমাকে তাড়া করে। আমি দৌঁড়াই উদ্ভান্ত পথচারী। যা ছিল আমার নিতান্ত পাওনা। আমি অসহায় প্রভূ। এখন কেবল তোমার করুনা একমাত্র মুক্তির সহায়ক।