বাংলা কবিতা আন্তর্জাতিক কবি সম্মিলন ,২০২৪ অনুষ্ঠিত হয়ে গেল ২৩ ফেব্রুয়ারি ২০২৪। শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এই অনুষ্ঠান সম্পর্কে সাহস করে কিছু কথা লিখে ফেললাম। যেকোনো কিছু আয়োজন করে তা সফল ভাবে সম্পাদন করা অনেক কঠিন কাজ।সমালোচক খুব সহজেই যে কোনো বিষয়ে সমালোচনা করতে পারে মনের মাধুরি মিশিয়ে, কিন্তু কোনো কিছু ঘটার আগে সমালোচকগণ পরামর্শক হিসেবে কাজ করতে চায় না।সে যাই হোক এখানে আমার একেবারে নিজের ভালো লাগার কারণে কিছু কথার অবতারণা করছি কারো মনে সংশয় সৃষ্টি করার জন্য নয়।


প্রথমবার আমি এই এমন একটি সুন্দর অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুয়োগ পেয়েছি।আর এজন্য এই মহতী অনুষ্ঠানের আয়োজকদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি।সর্বপ্রথম কৃতজ্ঞতা প্রকাশ করছি এই এত সুন্দর একটি প্লাটফর্ম তৈরি করার জন্য প্রিয় এডমিন কবি পল্লব আশফাক সাহেবের প্রতি।


অনুষ্ঠানের শুরু থেকে থরে থরে সাজানো প্রতিটি বিষয় ছিল খুবই সুশৃঙ্খলিত,যা প্রশংসার দাবি রাখে।আয়োজনে কোনো দিক থেকে কোনো ঘাটতি ছিল বলে আমার মনে হয় না।উপস্থাপকদের উপস্থাপনা খুবই চমকপ্রদ ছিল,আরো চমৎকার ছিল বক্তাগনের বক্তব্য।অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত সকল কবিদের কবিতা পাঠ খুবই প্রাণবন্ত ছিল।কবি ফারহাত আহমেদ এর কবিতা বিষয়ক উপলব্ধি খুবই বাস্তবসম্মত ছিল,যা আসলে খুবই সত্য অদূর ভবিষ্যতে কবিতার আকার কোথায় গিয়ে দাঁড়াবে বলা সত্যিই মুসকিল।মনের আবেগ মানুষকে একই গ্রামারে বন্ধি থেকে কতকাল কবিতা লিখতে উৎসাহিত করে যাবে আমিও তা জানিনা,ভবিষ‌্যতে হয়তো কবিতা হবে উন্মুক্ত অর্থপূর্ণ কোনো ফসল।


সে যাই হোক বাংলা কবিতার এতো সুন্দর একটি মিলনমেলা সম্পূর্ণ সার্থক হয়েছে বলে আমি মনে করি।ছিল ভারতীয় কবিদের অংশগ্রহণ যা অনুষ্ঠানকে আরো প্রাণবন্ত করে তুলেছিল।আমি অনুষ্ঠানের সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি বিনীতভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি।সকলের নাম হয়তো উল্লেখ করতে পারছি না ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন সবাই।আমি যাদের দেখেছি সামনে থেকে অনুষ্ঠানকে সুন্দর করার চেষ্টা করেছেন তাদের মধ্যে অন্যতম প্রিয় কবি কবীর হুমায়ুন,সর্বকবি মোঃসিরাজুল হক ভূঞা, সরদার আরিফ উদ্দিন, আফরিনা নাজনীন মিলি, বেগম সেলিনা খাতুন, মোঃ বুলবুল হোসেন, মোঃ জাহিদ হোসেন রনজু, শেখ মোঃ খবির উদ্দিন ,মুহাম্মদ মনিরুজ্জামান সহ আর ও যারা এই আয়োজনের সঙ্গে জড়িত ছিলেন সবার প্রতি এবং যারা অংশগ্রহণ করেছেন যাদের নাম উল্লেখ করতে সক্ষম হলাম না তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।পরিশেষে বাংলা কবিতার এবং এই পরিবারের সকল সদস্যদের কল্যান কামনা করে আজকের আলোচনা শেষ করছি।ধন‌্যবাদ সবাইকে।
০২.০৩.২০২৪