সকাল বিকাল ব্যস্ত হয়ে ঘুরছি যে ভাই খোশ মেজাজে
তোমরা যারা হিসেব কষ নোংরা তারা ভীষণ বাজে।
আমি তো বেশ পাহাড় চড়ি, ঝর্ণা দেখি প্রতিদিনই
তোমরা শুধু ভ্যানতারা গাও- ‘রক্তে চিনি, রক্তে চিনি।’
আমি তো রোজ মেঘের পাশে চাঁদ খুলে দিই রাত দুপুরে
আকাশ তখন নাচতে থাকে তারার আলোয় আদিম সুরে।
আবার যখন ভর দুপুরে ঝাপুর-ঝুপুর বৃষ্টি নামে
তোমরা তবু হিসেব কষ, শেয়ার কেন অল্প দামে।
আমি তখন ছাদের পাশে লুকিয়ে দেখি গোলাপ কুঁড়ি
কিংবা হঠাৎ লাটাই নিয়ে মনের সুখে উড়াই ঘুড়ি।
বনের পাশে ঘরটি আমার ঘর মানে তো খেলনাবাটি
আসল কথা গুরুই জানে- ‘মাটি টাকা, টাকা মাটি।’
বেঁচে আছি মনের সুখে বাঁচতে আমার ইচ্ছে আরও
তোমরাও ভাই ইচ্ছে হলেই এমন বাঁচা বাঁচতে পারো।