বৃষ্টি রে তুই দুষ্টু ভারি, তোর গলাতে সেই চেনা সুর!
ঘরের ছাদে গাছের পাতায়,বাজছে রে তোর পায়ের নূপুর!
বৃষ্টি কোথায় পেলি এ গান? বল্ না বৃষ্টি বল্ না আমায়,
একলা যখন কাঁদে এ মন, তোর গানে সেই কান্না থামায়।
বৃষ্টি রে তুই থাকিস কোথায়? আকাশপারে মেঘের দেশে?
কী আছে সেই অচিন দেশে, বল্ না বৃষ্টি মিষ্টি হেসে।
টিপ-টিপ-টিপ বৃষ্টি রে তুই, ঝর না এখন অঝোর-ধারায়,
রিম-ঝিম-ঝিম নূপুর বাজে, তোর সুরে এই মনটা হারায়।
বৃষ্টিরে আর কেউ না বুঝুক, তুই তো বুঝিস মনটা আমার,
তোর সুরে আজ উঠছে বেজে, বাউলমনে ধ্রুপদ-ধামার।
মনটা যে চায়, যাই চলে যাই, তোর সাথে আজ অনেক দূরে -
নদী-পাহাড়-বন পেরিয়ে, নতুন দেশে, অচিনপুরে।
সেই দেশে এক দুঃখী মেয়ে, আমার মতোই একলা ভারি,
সবাই তাকে ভুল বুঝেছে, তার সাথে ভাই দিস্ না আড়ি।
রিম-ঝিম-ঝিম গানটা গেয়ে, আমার কথা বলবি তাকে,
মনে আমার কষ্ট কত, বুঝিয়ে দিস্ গানের ফাঁকে।
বৃষ্টি আমি সে দেশ যাব, রিম-ঝিম-ঝিম গানেরসুরে
চল্ না বৃষ্টি চল্ না নিয়ে, সেই দেশে সেই অচিনপুরে...