পাখিটি দূরে উড়ে যেতে যেতে
কখন যে বিন্দু হয়ে গেল,
মহাকালের ঘড়ির কাটা
ঘুরতে ঘুরতে থেমে গেলে তবু ভাবি
এইবুঝি কিছুক্ষণ আগেই দেখেছি
তাহার কোমল উদোম দেহ
শক্ত মাংসপেশি থল থল হয়ে গেলে
থরে বিথরে সাজানো রবে কি
নকশি কাঁথার মাঠ;
মৃত গাইয়ের নীলাভ চোখের দিকে
চেয়ে থেকে সেই কবে কেঁদেছিল খুকি,
আজ সে নিজেই অবলা গাইয়ের মতন
বিলিয়ে যাচ্ছে মাতৃদুধের টান
একদিন সেও পাখি হবে
দূরে উড়ে যেতে যেতে বিন্দু হবে।