জোছনামাখা পথ পেরিয়ে এসেছি
সেই কবে; ওমজড়ানো চাদরের
ফাঁক দিয়ে ঢুকে যাওয়া শীতের
পূবালী বাতাসের মতন
তোমার চোখের দিকে চেয়ে থেকে
জেগে ওঠে স্নিগ্ধ শিহরণ
বাঁকা ঢেউয়ের মতো তোমার
অধর থেকে নেমে আসে
মিষ্টি কথার ঝাপি; সেই কবে
হাস্নাহেনার সৌরভ মেখে নিয়ে বুকে
তোমার কাছে গিয়েছিলাম তোমায়
বুকের ভেতর ধারণ করবো বলে,
তোমার প্রতিচ্ছবি লেগে আছে চোখে
আজো তাই জোছনা নেমে এলে
তোমার পায়ের আওয়াজ
ভেসে আসে কানে।