##শেষে সে##

যমুনার সঙ্গে মিশে

কিম্বা বর্মাপুত্রের পরশে

শরবত হবার আগেই

কিম্বা সতীত্ব হারাবার

সুযোগ না-দিয়েই

গঙ্গার নির্বর্ণ পানিকে

পদ্মার প্রবাহ থেকেই

সযতনে পাত্রে তুলে নিয়ে

খাঁটি জম্ জম্ জলে

তিন তিন বার ধুয়ে

সেই নির্দোষ তরলে

শুদ্ধির প্রতিজ্ঞায় সর্বাঙ্গে

ডুবে ভেসে ডুবে ভেসে

যত-ই হই না ক্যানো ফ্যাকাশে

সত্যিকার মুক্তি মেলে না ;

--দশা দেখে সকলেই হাসে।

মুক্তির সনদ ওড়ে আকাশে ॥

বাধ্য হ’য়ে অবশেষে মেনে নেই

অপদস্থ হবার আগে কিম্বা পরে

মেনে নেই সরল বিশ্বাসে,--

-সাধারণ মানুষেরা যাকে

সাধারণ বাস্তব ধারণায়

নিরাপদ হিসেবে জানে,-

তার-ই বরাদ্দে মুক্তির সনদ

সর্বকালে, সর্ব স্থানে ;

--হোক সে যতই বিচিত্র

খাপছাড়া জাতে-গন্ধে-বর্ণে ;

--নিঃসন্দেহে তাকেই

পবিত্র বলা হয় বিধানে ॥

রঙ্গপুর- ১৮/০৭/২০০৩ খ্রি: