নিয়মাবলী

বাংলা-কবিতা ডট কম-এ প্রকাশিত যেকোনো কবিতা, আলোচনা কিংবা মন্তব্যের পুরো কপিরাইট ও দায়ভার এর লেখকের, বাংলা-কবিতা কর্তৃপক্ষের নয়। এই ওয়েবসাইটে যে কোনরকম লেখা প্রকাশের ক্ষেত্রে নিচের নিয়মাবলী অবশ্যই মেনে চলতে হবে।


ক) সব ক্ষেত্রে প্রযোজ্য


১) কবিতা, আলোচনা ও মন্তব্য সহ যেকোনো লেখাই মার্জিত হতে হবে।


২) কোন রকম সাম্প্রদায়িকতা, ব্যক্তিগত আক্রমণ কিংবা কোন প্রচলিত রাষ্ট্রের বিরুদ্ধে অথবা কোন জাতি-ধর্ম-বর্ণের বিপক্ষে উস্কানিমূলক বক্তব্য প্রকাশ করা যাবে না।


৩) গালাগালি কিংবা অশালীন শব্দের ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ।


৪) যেকোনো ধর্মীয় কিংবা সামাজিক ও রাজনৈতিক মূল্যবোধে আঘাত হেনে কিছু বলা যাবে না।


৫) কবিতার মাধ্যমে কিংবা আলোচনায় সংবেদনশীল যেকোনো বিষয়ে বক্তব্য উপস্থাপনে যথেষ্ট সাবধানতা অবলম্বন করতে হবে, যেন তা কোনরকম বিতর্কের উদ্রেক না করে।


৬) নির্দিষ্ট কোন রাজনৈতিক দলের পক্ষে প্রচারণা অথবা বিপক্ষে সমালোচনা করা যাবে না।


৭) দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ কিংবা অন্যান্য জাতীয় চেতনার পরিপন্থী কোন বক্তব্য রাখা যাবে না।


৮) কপিরাইট আইন মেনে চলতে হবে। লেখা কোনভাবেই অন্য কারো লেখার পুরোপুরি কিংবা আংশিক কপি হওয়া চলবে না। লেখার মূল বক্তব্য অবশ্যই লেখকের নিজস্ব হতে হবে।


৯) পর্ণোগ্রাফি কিংবা যৌন-বিষয়ক যেকোনো লেখা এখানে পুরোপুরি নিষিদ্ধ।


১০) পুরোপুরি বিজ্ঞাপনমূলক কোন লেখা প্রকাশ অথবা মন্তব্য করা যাবে না।


১১) কবিতা কিংবা অন্য যেকোনো লেখার কপি নিজের কাছে রেখে তারপর এখানে প্রকাশ করবেন। এখানে প্রকাশিত কবিতা বা লেখা সবসময় সংরক্ষণ করতে পারার কোনো নিশ্চয়তা আমরা দিচ্ছি না।  কোন কারণে ওয়েবসাইট থেকে আপনার কবিতা বা লেখা মুছে গেলে তার দায়ভার কর্তৃপক্ষ বহন করবে না।


১২) এমন কোনো বক্তব্য রাখা যাবে না যা অন্যদের ভায়োলেন্স, টেররিজম কিংবা যেকোনো জাতীয় বা আন্তর্জাতিক আইন ভঙ্গ করায় উদ্বুদ্ধ করে।


১৩) কারও একাধিক লেখায় বা মন্তব্যে যদি নির্দিষ্ট কোনো দেশ-ধর্ম-জাতির বিরুদ্ধে হেইট স্পিচ পাওয়া যায়, তবে তাকে সরাসরি আসর থেকেই ব্যান করে দেয়া হবে।


খ) কবিতা প্রকাশে প্রযোজ্য


১) কবিতা শুধুমাত্র কবিতার আসরে প্রকাশ করতে হবে। অন্য কোন বিভাগে কবিতা প্রকাশ করা হলে দেখামাত্র তা ব্যান করা হবে।


২) কবিতার আসরে কবিতা ছাড়া অন্য যেকোনো রকম লেখা পেলে তা ব্যান করা হবে।


৩) কবি শুধুমাত্র তার স্বরচিত কবিতা প্রকাশ করতে পারবেন। অন্যের কবিতা নিজের নামে এখানে প্রকাশ করা হলে প্রমাণসাপেক্ষে সদস্যের পুরো একাউন্ট ব্যান করে দেয়া হবে।


৪) কবিতার বিষয়বস্তু নির্বাচনের পূর্ণ স্বাধীনতা আছে কবির। তবে যেকোনো বিষয়বস্তুর উপর লেখা কবিতা এখানে প্রকাশের ক্ষেত্রে সীমাবদ্ধতা আছে কিছু। এই ওয়েবসাইট সব বয়সের সব পাঠকের জন্য উন্মুক্ত। তাই অপ্রাপ্তবয়স্কদের জন্য অনুপযোগী বিষয়বস্তুর উপর লেখা কোন কবিতা এখানে প্রকাশ করা যাবে না।


৫) কবিতায় অশালীন বা আপত্তিজনক কোন বক্তব্য বা শব্দ থাকলে তা সরাসরি ব্যান করা হবে। (কোন কবিতায় স্পষ্ট ভাষায় যৌন-ক্রিয়া কিংবা যৌনাঙ্গের উল্লেখ থাকলে একে অশ্লীল বলে বিবেচনা করা হবে। কবি হিসাবে যে কেউ তার কবিতায় প্রয়োজনবোধে যৌন-বিষয়ক বক্তব্যের অবতারণা করতে পারেন অবশ্যই, তবে সেটা এই ওয়েবসাইটে প্রকাশ করা যাবে না।) 


৬) কবিতাটি যদি কোন বইয়ে প্রকাশিত হয়ে থাকে, তবে কবিতা যোগ করার বা সম্পাদনার পাতা থেকে কবিতার সাথে বইটি যোগ করে দেয়া যায়। তবে যে বইয়ে কবিতাটি প্রকাশিত হয়নি, এমন বইয়ের নাম যদি কবিতার সাথে যোগ করেন,  তাহলে কবিতাটি ব্যান করে দেয়া হবে।


৭) ভিন্ন ভাষার কোনো কবিতার মৌলিক অনুবাদও কবিতার আসরে প্রকাশ করা যাবে। তবে সেক্ষেত্রে মূল কবিতার নাম, কবির নাম, কোন ভাষা থেকে অনুদিত হয়েছে এসব তথ্য অনুদিত কবিতার নিচে উল্লেখ করতে হবে। সম্ভব হলে মূল কবিতাটি কিংবা কবিতার লিঙ্কও দেয়া যেতে পারে কবিতার সাথে। তবে কবিতার বাইরের অন্যান্য সব তথ্য সংক্ষেপে দিতে হবে, যেন এখানে কবিতাটিই মুখ্য হয়, আনুষঙ্গিক আলোচনা না। মূল কবির পরিচিতি, অথবা মূল কবিতার ওপর অন্যান্য তথ্য বা অভিমত দিতে হলে সেটা আলোচনার পাতাতেই কেবল হতে হবে, আসরে না।


গ) আলোচনা বিভাগে প্রযোজ্য


১) আলোচনা বিভাগে কোন কবিতা প্রকাশ করা যাবে না। কবিতা শুধুমাত্র কবিতার আসরে প্রকাশ করতে হবে। 


২) আলোচনা বিভাগে প্রকাশিত লেখা অবশ্যই কবি কিংবা কবিতার সাথে জড়িত আলোচনামূলক লেখা, কিংবা এই ওয়েবসাইটের সাথে প্রাসঙ্গিক হতে হবে।


৩) যেসব বিষয়ে এখানে লেখা প্রকাশ করতে পারেন: কবি হিসাবে নানা অভিজ্ঞতা, কবি হিসাবে পরিচিতি, আপনার যেসব কবিতার বই প্রকাশিত হয়েছে তার বর্ণনা, কবিতা লেখার উপর মতামত ভিত্তিক কিংবা শিক্ষামূলক লেখা, কবিতা ও সাহিত্যের সাথে জড়িত সমসাময়িক ঘটনা, খ্যাতিমান কোন কবির কিংবা কবিতার উপর গবেষণামূলক বা মতামত ভিত্তিক লেখা, এই ওয়েবসাইটের কোন ফিচার বা পদ্ধতি নিয়ে পরামর্শমূলক কোন লেখা ইত্যাদি।


৪) লেখার মূল বক্তব্য লেখকের নিজস্ব হতে হবে। তবে লেখায় প্রাসঙ্গিক ভাবে যদি অন্য কারও লেখার কিছু অংশ উল্লেখ করা হয়, তাহলে লেখার নিচে অবশ্যই তার উৎস উল্লেখ করতে হবে।


৫) আলোচনা সভায় কবি হিসাবে আপনার, অথবা আপনার কোন কবিতার সমালোচনামূলক লেখা আপনি নিজে প্রকাশ করতে পারবেন না।


৬) কোনো সদস্য, লেখা বা মন্তব্য নিয়ে অভিযোগ, অথবা আসরের পরিচালনা সংক্রান্ত সমালোচনা বা জিজ্ঞাসা থাকলে তা বিষয়বস্তু অনুযায়ী অভিযোগের লিঙ্ক অথবা যোগাযোগ পাতা ব্যবহার করে আমাদের জানাতে হবে। জানানোর পর অন্তত ৩ দিন সময় দিতে হবে তা যাচাইয়ের জন্য। তা না করেই যদি এমন কোনো বিষয় নিয়ে আলোচনা সভায় লেখা প্রকাশ করা হয়, তবে তা ব্যান যোগ্য।


৭) যদিও বিজ্ঞাপনমূলক যেকোনো লেখা এখানে প্রকাশ করা নিষিদ্ধ, কবিতা কেন্দ্রিক কোনো অনুষ্ঠানের প্রচারমূলক লেখা এখানে প্রকাশ করা যেতে পারে। তবে সেক্ষেত্রে সবার আগে এডমিনের সাথে কথে বলে অনুমতি নিতে হবে, এবং অনুষ্ঠানটি অলাভজনক হতে হবে। এর ব্যত্যয় হলে বিজ্ঞাপন হিসেবে বিবেচনা করে লেখাটি ব্যান করা হবে।


ঘ) মন্তব্য প্রকাশে প্রযোজ্য


১) অন্যের লেখায় শুধুমাত্র "ভালো লেগেছে" টাইপের মন্তব্য না করে লেখার সাথে প্রাসঙ্গিক ও অর্থবহ মন্তব্য করুন।


২) প্রয়োজন ছাড়া প্রসঙ্গের বাইরে গিয়ে উত্তর-প্রতি-উত্তরের মাধ্যমে কোন লেখায় আড্ডা শুরু করবেন না।


৩) একই মন্তব্য কপি করে (কিংবা টাইপ করে) অন্যের একাধিক লেখায় প্রকাশ করতে দেয়া হয় না। তবে আপনি আপনার নিজের যেকোনো লেখায় অন্যের মন্তব্যের প্রতি-উত্তরে ধন্যবাদ জ্ঞাপনসূচক একই মন্তব্য কপি করে দিতে পারেন।


৪) একই মন্তব্য কপি করে একাধিক কবিতা ও লেখায় প্রকাশ করতে গেলে প্রকাশের পরিবর্তে সতর্কবার্তা দেখানো হয়। এই বার্তা দেখার পরও কেউ যদি বারবার একই মন্তব্য প্রকাশের চেষ্টা করতে থাকে, তবে দশের অধিক এরকম চেষ্টা করা হলে স্বয়ংক্রিয়ভাবে তার মন্তব্য করার ক্ষমতা ১ দিনের জন্য ব্যান করে দেয়া হয়।


৫) অন্যের কবিতা কিংবা লেখায় মন্তব্যের মাধ্যমে নিজের কোন কবিতা বা লেখা পড়ার আমন্ত্রণ জানানো যাবে না। 


৬) সদস্য ছাড়া অন্য কেউ কোন কবিতা বা লেখায় মন্তব্য করলে তা সরাসরি প্রকাশ করা হয় না। আপনার কবিতা/লেখায় এমন মন্তব্য এলে তার নিচে "প্রকাশ করুন" নামের লিঙ্কে ক্লিক করে তা প্রকাশ করতে পারবেন আপনি। তবে মন্তব্যটি যদি কবিতা/লেখার উপর না হয় এবং বিতর্কমূলক কিংবা অপ্রাসঙ্গিক কোন বিষয়ে হয়ে থাকে, তবে মন্তব্যের নিচের "মুছে ফেলুন" লিঙ্কে ক্লিক করে তা মুছে ফেলতে হবে। তা না হলে মন্তব্যকে কেন্দ্র করে যদি কোন বিতর্ক কিংবা অনাকাঙ্ক্ষিত পরিবেশ তৈরি হয় তবে তার দায়ভার মন্তব্য প্রকাশকারীর উপরও বর্তাবে।


ঙ) আবৃত্তি প্রকাশে প্রযোজ্য


১) কোন এক কবিতায় অন্য কোন কবিতার আবৃত্তি যোগ করা যাবে না। যে কবিতায় আবৃত্তি যোগ করা হবে, তা শুধুমাত্র সেই কবিতারই আবৃত্তি হতে হবে। তা না হলে আবৃত্তিটি ব্যান করা হবে।


২) আবৃত্তির সাথে আবৃত্তিকারের নাম প্রকাশ করা ঐচ্ছিক হলেও তা প্রকাশে সবাইকে উৎসাহী হতে পরামর্শ দিচ্ছি আমরা।


৩) যে কবিতাটি আবৃত্তি করা হবে, সে-ই কবিতাটি কবিতার আসরে অথবা খ্যাতিমান কবিদের পাতায় প্রকাশিত হতে হবে।


চ) আড্ডাঘরে আড্ডা দেয়ায় প্রযোজ্য


১) প্রতিবার সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করুন।


২) শুধুমাত্র নির্দিষ্ট কারো সাথে ব্যক্তিগত আলাপচারিতার জন্য আড্ডাঘর ব্যবহার করবেন না।


৩) আড্ডার বার্তালাপ উল্লেখিত বিষয়ের সাথে প্রাসঙ্গিক রাখার চেষ্টা করুন।


৪) আড্ডায় কোন বিষয়ে বিতর্কের আবহ সৃষ্টি হলে বিতর্কের বিষয়ে মন্তব্য করা থেকে বিরত থাকুন।


৫) অনর্থক বিতর্ক সৃষ্টিকারীর বার্তার উত্তর দেয়া থেকে বিরত থাকুন।


৬) যে কেউ আপত্তিজনক কিছু বলে থাকলে তার লেখার অংশটুকু কপি করে আমাদের ইমেইলে প্রেরণ করুন।


ছ) বই যোগ করায় প্রযোজ্য


১) এখানে শুধুমাত্র কবিতার বই যোগ  করতে হবে। অন্য যেকোনো রকম বই যোগ করা পুরো নিষিদ্ধ।


২) বইটিতে অবশ্যই আপনার কবিতা থাকতে হবে।


৩) বইটি অবশ্যই বাস্তবে প্রকাশিত হয়েছে এমন বই হতে হবে। এটি মূলত: কাগজের মুদ্রণে প্রকাশিত বই হতে হবে। তবে শর্তসাপেক্ষে অনলাইনে পিডিএফ বই হিসাবে প্রকাশিত বইও যোগ করতে পারবেন।


৪) কাগজের মুদ্রণে প্রকাশিত বইয়ের ক্ষেত্রে বইয়ের নামের সাথে প্রকাশনীর নাম, সম্পাদকের নাম ও প্রচ্ছদের ছবি দেয়া বাধ্যতামূলক। এসব তথ্য ছাড়া যেসব বই যোগ করা হবে, তা যাচাই করা সম্ভব না হলে ব্যান করে দেয়া হবে।


৫) পিডিএফ বই হলে পিডিএফ ফাইলটি ডাউনলোডের লিঙ্ক অবশ্যই দিতে হবে। এটি বিনামূল্যে বিতরণযোগ্য হতে হবে।


জ) সদস্যের একাউন্ট প্রসঙ্গে


১) একজন ব্যক্তির এখানে শুধুমাত্র একটি একাউন্ট থাকাই বাঞ্ছনীয়। তবে যদি কোন কারণে একাধিক আইডি রাখার প্রয়োজনীয়তা অনুভব করে থাকেন কেউ, তবে আমাদের অনুমতি সাপেক্ষে আমাদের জানিয়েই কেবল তা করতে হবে।


২) একই কম্পিউটার থেকে একাধিক নামে কেউ লগইন করে থাকলে তা মনিটর করার ব্যবস্থা যোগ করা আছে এই ওয়েবসাইটে। যদি দেখা যায় একই কম্পিউটার থেকে লগইন করে একাধিক নামে কেউ এখানে কোন বিতর্কে উস্কানি দিচ্ছে বা আসরের পরিবেশ অস্থিতিশীল করায় ভূমিকা রাখছে, তবে সব ক'টি আইডিই ব্যান করে দেয়া হবে।


৩) ছদ্মনামে একাউন্ট তৈরি করা এখানে নিষিদ্ধ না হলেও ছদ্মনামটি অর্থবহ ও পরিমার্জিত হতে হবে। আপত্তিজনক নামে কেউ এখানে একাউন্ট তৈরি করলে প্রথমে তাকে এব্যাপারে ইমেইলে জানানো হবে। তার কিছুদিনের মধ্যেও নামটির পরিবর্তন না করলে একাউন্ট ব্যান করে দেয়া হবে।


৪) সদস্যের প্রোফাইলে শুধুমাত্র সদস্যের নিজের ছবি দেয়া যাবে। অন্য কোনো ছবি প্রোফাইলে গ্রহণযোগ্য না। প্রোফাইলে ছবি যোগ করা বাধ্যতামূলক না হলেও সদস্যের পরিচিতির স্বার্থে ছবি যোগ করায় আমরা উৎসাহ দিয়ে থাকি।


৫) সদস্যের প্রোফাইলে শুধুমাত্র সদস্যের নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমের (ফেসবুক, টুইটার বা লিঙ্কডইন) লিঙ্ক যোগ করা যাবে। অন্য কোনো ব্যক্তির বা পেজের লিঙ্ক এখানে দেয়া যাবে না।


এসব নিয়মাবলীর বাইরেও ওয়েবসাইটের নীতি ও লক্ষ্যের সাথে সাংঘর্ষিক মনে হলে প্রয়োজন সাপেক্ষে বাংলা-কবিতা কর্তৃপক্ষ যেকোনো লেখা বা সদস্যের একাউন্ট ব্যান করার অধিকার রাখে। পাশাপাশি প্রয়োজন ও পরিস্থিতি অনুযায়ী এখানে উল্লেখিত নীতি সমূহের যেকোনো রকম পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধন করার ক্ষমতাও সংরক্ষণ করে বাংলা-কবিতার কর্তৃপক্ষ।