সময়ের সাথে সাথে আমরাও কেমন বদলে যাই,
সদ্য কলেজে ঢুকে যে তরুন মনে করে কলেজ্‌টা পুরোটাই
তার, সেও কেমন যেন এক সময় কলেজের অনেক দূর থেকে
কলেজকে দেখে আর ভাবে পিছে ফেলা দিন-
হাওয়ার সাথে গা ভাসিয়ে দেওয়ার দিন
স্লোগানে স্লোগানে মুষ্ঠিবদ্ধ হওয়ার দিন....

মুষ্ঠি ক্রমশঃ আলগা হয়,
হাওয়ায় গা ভাসানো আর অত সহজ নয় জেনে
পিছে সরে আসতে হয়, একটু একটু করে
আমরাও চলতি স্রোতে ভেসে যেতে শিখে যাই,
তবু মনে পড়ে মাঝে মাঝে সেই সব ফেলে আসা দিন।