কি দেবো তোমায় ওহে কবি গুরু
    আজকের এই দিনে,
তারই জন্যে হয়ে হন্যে
    আমি ব্যস্ত নিত্যক্ষণে।


ঘন আবিরের গোধুলির সনে
    কোকিল ডাকা ভোর,
মিশিয়ে রেখেছে তোমার জন্য
    আমার এ অন্তর।


চম্পা-বেলী-গোলাপের তোড়া
    ভিজিয়ে রেখেছি কত,
প্রভাতে উঠিয়ে বকুলের মালা
     গেঁথেছি শত শত!


হৃদয়ের জমা শ্রদ্ধা ভালোবাসা
    সাজিয়ে পরিপাটি,
তোমার জন্য ওহে কবি গুরু
    পাগলের বেশে ছুটি।


গ্রামে-গঞ্জে-পথে-প্রান্তরে
    খুঁজিয়া তোমায় সারা,
চাক্ষুষে নয় কাব্যের তরে
    তুমি ধ্রুব তারা।


নব নৃত্যে আনন্দ চিত্তে
    তোমারই কাব্য খুলি,
যত ভালোবাসা গানে গানে
    বক্ষে মিশিয়ে ঢালি।


শ্রদ্ধা ভাজন ওহে গুরুজন
    নিও মোর শ্রদ্ধাঞ্জলি,
তোমার কাব্যের অনুপ্রেরণায়
    তুলিয়াছি হাতে তুলি।


নব নব যুগে নব মুখেও গায়বো
    তোমারই কাব্য গান,
ভুবন ভরে অন্তর অন্তর
    তুমি রবে অম্লান।