(১) আমি তোমাকে ভালবাসি


এই আকাশ, এই বাতাস, এই নদী সাক্ষী রেখে একটি  কথা দিচ্ছি, আমি শুধু তোমারই থাকব।
না না তুমি আমার  নয়।
আমার যেন মৃত্যু হয়।


(২) প্রতিবাদ


কবি কবিতা লেখ।
তুমি কবিতা লেখ স্বৈরাচারের বিরুদ্ধে।
আমার পক্ষে এ কবিতা লেখা সম্ভব নয়।
তাহলে তোমার যেন মৃত্যু হয়।
আমারতো অনেক আগেই মৃত্যু হয়েছে।
এ মৃত্যু যেন তোমার বার বার হয়।


(৩) ভালবাসার নীল পাঠ


এখন থেকে ঠিক এক ঘন্টা পরে সে আসবে। এসেই বলবে, আমি তোমাকে ভালবাসি।
আমি বলব, তুমি কেন আরো আগে আসনি?
সে বলবে, আমার অনেক কাজ ছিল।
আমি বলব, তোমার এ কাজের নিকুচি করি।


এমনি করে  দিন যাবে। এমনি করে দিন গেলে এমন একটি ফুল  ফুটবে যে ফুলের কোন তুলনা নেই।


কোন একজন এসে বলবে, এ ফুলটি ফুটল কেন?
আমি বলব, সে আমাকে ভালবাসত।
সে ( লোকটি) বলবে, আগে কেন বাসেনি?


(৪) তুমি আমার এক গান


আগে আসলে আগে পাবে এই নীতি বিশ্বাস করতেন কবি সুরঞ্জন দাস।


আমিও এই নীতি বিশ্বাস করি;তুমি যদি আগে আস তুমি একটি ফুল পাবে।
আমি আগামীকাল থেকে খুব সকাল সকাল আসব।
তোমার জন্য সবচেয়ে সুন্দর ফুলটি জমা থাকবে।


(৫) নামহীন কবিতা


এই দেশে মানুষ নেই।মানুষ আছে শ্যাম দেশে। আমি সেই দেশে যাব। মানুষের সাথে কথা বলব।বলব, তুমি কেন এত সুন্দর?   বলবে, এই দেশে ফুল আছে। আমি সে  ফুলটির তপস্যা করব।


(৬)তুমি যে আমার  কবিতা


তোমাকে দেখলেই একটি কবিতা লিখতে ইচ্ছে করে।
সেটি, তুমি যে আমার কবিতা।
সে কবিতা  আমি কতবার লিখেছি বলা যাবেনা।
সে কবিতা আবার কেন লিখিনা সেটাই প্রশ্ন।


(৭) এমনি করেই দিন যাক( প্রেমের কবিতা)


আমি তোমাকে যে ফুলটি দিয়েছিলাম সে ফুলটির কোন মূল্য নেই।
আমি সিদ্ধান্ত নিয়েছি তোমাকে একটি অনেক মূল্যবাণ ফুল দেব।
সে ফুলটি কোথায় পাব?
শুনেছি দার্জিলিং তেমন একটি ফুল আছে।
আমি কালই সে ফুলটি আনতে যাব।
সে ফুলটি এনে দিলে নিশ্চয়ই তুমি আমাকে ভালবাসি বলবে।
সে ভালবাসা কত গভীর হবে সেটাই ভাবছি।


(৮) শান্তি (প্রেমের কবিতা)


এমন একটি দিন আছে যেদিন তুমি আমার নয়।
সেদিনটি কবে?
সেদিনটি আগামী শনিবার।
আগামী শনিবার  কেন আসল সেটাই প্রশ্ন।


আগামী শনিবার তুমি আর এসোনা, তুমি আসলে আমি শান্তিতে থাকতে পারিনা।
আমিতো আসিনি এসেছে নীল পাঠ।
নীল পাঠ তুমি নিপাত যাও।