(১) তুমি আমার সুন্দর -৯


কেন তোমাকে  আমার এত ভাল লাগে সে কথার উত্তর আমি বহু বার জানতে চেয়েছি।


শেষ পর্যন্ত পেয়েছি তুমি পথের ধারে ফুল দেখ।


আমি সে ফুলটি দেখি।


ফুলটি আমার অনেক সুন্দর মনে হয়।


আমার কেবলই মনে হয়, ফুলটি যদি আমার হত!


(২) মৃণালিনী সেন


সুন্দর মেয়েরা সুন্দর করে হাসে।
সবচেয়ে সুন্দর হাসিটি হেসেছিল যশোরের মৃণালিনী সেন।


সেই মৃণালিনী সেনকে আমি ভালবাসি।
মৃণালিনী সেন যদি আমার থাকত কত আনন্দ হত!


মৃণালিনী সেন তুমি যেখানেই যাও আমাকে সাথে করে নিয়ে যেও।
তুমি যদি পথের ধারেও বেড়াতে যাও আমাকে সাথে করে নিয়ে যেও।
তোমাকে ছাড়া আমি বাঁচবনা, তুমি যে আমার জীবন।


(৩) অভিশাপ


দেখতে দেখতে দশটি বছর কেটে গেল।


এই দশ বছরে আমি কি পেয়েছি?
না পেয়েছি ভাত, না পেয়েছি কাপড়!


আমার এ অবস্থা কে করেছে?
নিশ্চয়ই কেউ অভিশাপ দিয়েছে।


সেই অভিশপ্তের মৃত্যু হোক।