(১) চোখের আলো


দুই চোখে তুমি। আমি কোথায় যাব খুঁজে পাইনা। তুমি আমাকে এমন একটি জায়গার নাম বল যেখানে তুমি আছ।


(২) দুই চোখে তুমি


কাঞ্চনজঙ্গা পর্বতের ওপারে কি আছে?
একটি ফুল।
সেটি আমি তোমাকে দিয়েছিলাম।
তুমি আমাকে ভালবেসেছিলে।


আমি আবারও তোমাকে সে ফুলটি দেব।


(৩) ভাবছি তোমাকে ( একটি ভিন্নধর্মী কবিতা)


ঘটনার সময় তিনি ছিলেননা।
ঘটনার সময় তিনি ছিলেন কেরালা।
কেরালা থেকে এসে দেখলেন, একটি লোক মারা গিয়েছে।
তখন তিনি ভাবলেন, ঘটনার সময় আমি কেন ছিলামনা!


(৪)শুকতারা


কেন তুমি ফুল ভালবাস আমাকে বল।
নিশ্চয়ই সবাই তোমাকে ভালবাসে এজন্য।
আমিও তোমাকে ভালবাসি আমাকে তুমি কি ফুল দেবে?


(৫) তোমাকে চাই আর কিছু চাইনা


এ ফুলটি সুন্দর নয় এ ফুলটি তোমাকে আমি দেবনা।
যে ফুলটি সুন্দর সেটি আমি তোমাকে দেব।
সে ফুলটি কোথায় পাব?


সে ফুলটির জন্য ঘুরব মিশর, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড।
যদি কেউ আমাকে সে ফুলটি দেয় বলব, তুমি ধন্য।


(৬) তোমার দুল


তোমার দুলটি অনেক সুন্দর।
তোমার দুলটি আমাকে দাও।
তোমার দুল' পেলে বলব, স্বর্গ পেয়েছি।


তুমি যা চাও তাই দেব শুধু তোমার দুল চাই।


(৭) ভুল করেছি ভুল করব ( প্রেমের কবিতা)


আবার বল ভালবাসি আমি তোমার ভালবাসার জন্য পাগল।


তোমার ভালবাসা পেলে আমি আর কোনদিন নদীর ধারে বেড়াতে যাবনা যেখানে অনেক ফুল ফোটে।


(৯) তোমার নাম অনিন্দিতা


হারানো ফুলটি সুন্দর।
অথচ তোমার কোন ফুল হারিয়ে যায়নি।
তোমার একটি ফুল কবে হারিয়ে যাবে আমি সে চিন্তায় আছি।


(১০) নীল আকাশ ভালো লাগে


সকাল হলে ফুল ফোটে, সকাল হলে চাঁদ ওঠে।
অথচ তুমি সকালে এলেনা।
তুমি এসেছ এখন।
এখন এসে কি হবে?
তুমি আবার কোন সকালে এসো।


(১১)টাকা


টাকা আছে সব আছে টাকা নাই কিছু নাই।
কে বলেছেন?
কবি জয়নব চৌধুরী।
কবি জয়নব চৌধুরী ঠিকই বলেছেন, আমার টাকা নাই আমাকে কেউ সালাম দেয়না ।


(১২) প্রেমের নদী


অনেক ভালবেসেছি, আরো ভালবাসব।
কেন?
ভালবাসায় অসীম আনন্দ।


তুমি আমাকে সেই ফুলটি দাও যে ফুলটি সবচেয়ে সুন্দর।