(১) ভালবাসা -৯


আকাশ সুন্দর, সবচেয়ে সুন্দর তোমার মালা।
সে মালা আমাকে ভালবাসি বলেছে।
আমি এখন কি করব?
আমাকে অথৈ নদীতে ছেড়ে দাও, যেখানে অনেক পানি।
সে পানিতে ভেসেও আমি বলব, অল্প পানিতে ভেসে আছি।


(২) প্রেম একটি লাল গোলাপ


তোমার নাম  মালা, তোমার নাম
পরী ; তুমি আমাকে
একটি ফুল দাও।
তুমি আমাকে একটি ফুল দিলে আমি  ও পাড়ার সুমনাকে বলব, তুমি আমাকে একটি ফুল দিয়েছ। সুমনা আমার জন্য আরো তিনটি ফুল নিয়ে আসবে, আমি তার প্রত্যেকটি গ্রহণ করব।