(১) তুমি যে আমার কবিতা -২১


তুমি সুন্দর, তুমি অনন্যা, তুমি অপরূপা।
তোমাকে আমার ভাল লাগে।


তোমাকে দেখলেই মন চায় একটি ফুল দেই।


সে ফুলটি আমি কোথায় পাব?


সে ফুলটি পেলে ও পাড়ার ঝর্ণাকে বলব, পৃথিবীর সবচেয়ে দামী বস্তুটি পেয়েছি এখন আমাকে যে নামে ইচ্ছা সে নামে ডাক।


(২) বনলতা সেন আমার ভালবাসা


তুমি আমার সুন্দর, তুমি আমার কবিতা।


কে বলেছিলেন?
জীবনানন্দ।


কাকে ভালবেসে?
বনলতাকে।


সেই বনলতা সেনকে আমি ভালবাসি।


বনলতা সেন তুমি কোথায়?  একবার এসো, একবার এসো তোমাকে ছাড়া আমি বাঁচবনা।


(৩) কবিতা তুমি আমার ভালবাসা


যার কথা ভাবি, যাকে আমার ভাল লাগে তার নাম কবিতা।


সে লন্ডন থাকে।
আমি একদিন লন্ডন গিয়েছিলাম তাকে দেখতে।
সে বলেছিল, কেমন আছ?
সে কথা আমার আজও মনে পড়ে।
সে কথা  মনে পড়লে ভাবি আবার যদি লন্ডন যেতাম!


(৪) তুমি যে শর্বরী


যতই দেখি ততই মুগ্ধ হই, তুমি যে কবিতার কবিতা।


তোমাকে এমন নাম দিয়েছিল কে?
জীবনানন্দ দাশ।


জীবনানন্দ দাশকে বলি, তুমি বেঁচে থাক।