যে পারিনি সেই পেরেছে
সেই তো আমার মা!
বিয়ের পরে আলাদা হ‌ইলি 
কি কারনে বাহ ?
ছেলেমি কতো বিয়ের আগে
সব সয়েছে মা !
আজকে সবাই মুখোত বলে
এখন বসথেকে এনা খা !!
ডাকে খাওয়ার ইতিহাসটা 
আজ‌ও,মাতাপিতাই রাজ ?
দু' চারদিন অন্যরা সব ?
ভাইরে, অসময়ে ভাঁজ।
সব ধৈর্যের পুঞ্জ মালা
মাতাপিতার মাঝে ?
নিজের গুলোক তুই-তোংকার
শ‌উরি-শ্বাশুড়ি ,আব্বু-আম্মু সাজে !!!
বিয়ের পরের যে উপদেশ
মাতাপিতাই খাঁটি !
অন্যরা সব বাসবে ভালো
দু'মুখোতে চাটি ।
আটে- বাটে, মন্দ হলেও
মার সামনে সোজা ?
এখন এনা ক‌ওতো দেখি
চামুরপাড়ার তোজা ।
আজ‌ও তোমায় কৌশল নিয়ে
দেয়নি মায়ে ধুলা !
যাক,দুই,তিন দিন শ‌উরি পেলে
সেই সন্ধ্যায় ঝাড়ে কুলা ।
সবার মুখে নিমের পাতা 
মায়ের মুখে জল !
হঠাৎ ছেলে গরীব হলে
মাও জানে তার ফল ?
কতো খরচ কতো খাবার
সব দিয়েছে তারা ?
আজকে তোমার উচিত কথা
কেমনে হয় খাড়া !
কার কারনে এতো বড়ো 
আজ দেয়নি তাই ?
তোমার মতো যৌবন থাকতে
কেও পারিনি না ভাই ।
সব মায়ের গল্প মাঝে 
তোমারটাই সেরা !
আজকে কেনো বিয়ে করে
মুখটা তোমার তেড়া !!
মাতাপিতার জগদ চিনা
কারো,এই জগতের নাই !
বিষ পোকার ওই অর্থ লোভে
আজ নিজের কপাল ছাই ?
বিয়ের পর মাতাপিতা 
কেনো গরীব হয় ভাই ?
পিন্ডে ঝরা তেমন বয়স
আগের মতোন নাই ।
তোমার তরেই সব করেছে
লোভ করিনি তারা !
দশ সন্তান এক চোখেতে
আজ ভুলে গিয়েছি মোরা!!!
তোমার কষ্ট কেও বুঝবে না
যদি হারো সময় ?
একদিন তোমায় খুঁজতেই হবে
এই কবিতায় তোমায় ।