হে নারী হরীতকী চেনো, শুকনো হরীতকী?
না চিনলে তোমার কাছে প্রেম হবে বুজরুকী।
মুখে যদি পুরো শুধু নারঙ্গীর ওই কোয়া
প্রেমকে তোমার মনে হবে ছেলের হাতের মোয়া।
চিবুতে হবে আচ্ছা করে পাইতে প্রেমের রস
লক্ষ মাইল বেগে ছুটেও যায় না করা বশ।
আসল প্রেমের জন্যে যদি কর'যে অপেক্ষা
মিষ্টতা নয় তিক্ততাকে মাগ'যে ভিক্ষা।
চেতকীকে থেতলে যদি না পাও মনে স্বাদ
আসল প্রেমের খাতা থেকে পড়তে হবে বাদ।
পরখ করো আচ্ছা করে তেঁতো প্রেমিক জন
তবেই তুমি ঠকবে না তো, দিলে দেহ-মন।