রাজা, আপনি যাহা করিতেছেন তাহা'ই কি ঠিক?
নাকি হিমিকাপ্রভাতে ছুটিছেন একা হইয়া দিগ্বিদিক।
মলয়প্রতাপে তালবৃক্ষটিও কল্পলোকে ভাসে
নিস্তব্ধহলে সম্বিৎফিরে আসে মৃত্তিকার কাছে।
আপন জননী-ভগ্নীর গায়ে আছে'কি অন্তর্বাসকাঞ্চুলিকা
হিমিকাপিছে মিছে কেন ছোটা সম্মূখে প্রহেলিকা।
কাব্যামৃতের বল্গাধরিয়া রোখা যায়'কি সত্তাযুক্তসত্য
শিবিকা ভরিয়া আসিবেনা কভূ প্রাণবাঁচাইবার পথ্য।
ক্ষতাঙ্গটি কাটিয়া ফেলাইলে যবনিকা হইবে'কি জ্বালা
সার্ত্ত্বিকহইয়া সারিয়া তুলিলে, পাইবে হেমাভমালা।
নবঊর হইয়া সংস্কার লইয়া করিবেন যদি নির্ঘোষ,
হোমানলে যাইবে সকলকর্ম তখন দিবেন কাহার দোষ।
ভাঙাগৃহখানি সংস্কার করিতে থাকিতে হইবে সেথা
ছাড়িয়া গেলে সেই ডেড়া খানি, সুখান্বেষণ হইবে বৃথা।