মৃত্যু যখন হাত নাড়িয়ে বাঁচার জন্য ডাকে
ভীতু হয়ে যমদূতে উঠলো উচু শাঁখে।
মধ্যরাতে খেয়া বিহীন মৃত্যুর আর্তনাদ
পেঁচক ডাকে আম্রগাছে ঘোলাটে ঐ চাঁদ।
অবিরত চলছে ডেকে ডাহুকপাখির ন্যায়
মাঝি-মাল্লা ঘুমিয়ে আছে সাড়া নাহি পায়।
কে...আ..ছো ঐ পাড়েতে শুনছো কি মোর কথা?
আমায় একটু পাড় করো ভাই বুকে বড্ড ব্যাথা
ঐ'যে দেখো আসছে তেড়ে কীট-পতঙ্গের দল
একটু পরে এসেই ওরা মেরে করবে জল।
বাঁচাও মোরে রক্ষে করো ওহে কর্ণধর
আমা হতেও মানব হিংস্র বুঝলাম অতঃপর।
সভ্যতার'ঐ ডামাডোলে আমার এত ভীর
বাঁচার জন্য খুঁজছি এখন একটু সুখের নীড়।