একদিন প্রত্যুষে সুখবৃক্ষে আরহণ করলাম
        কঁচি সুখশাখা মুখে পুরেদিয়ে
             থেঁতলে-থেঁতলে পিষে দিলাম।
                ঐ সান বাঁধানো ঘাটে
                  ধৌত করে এলাম সুখমন্ডগুলো।
কিছু ছোটমাছ সুখ কণা নিয়ে ছুটলো
আর আমায় বলল-
     ভাল থাকা হয় যেন!
         ভাল থাকা হয় যেন!!
            ভাল থাকা হয় যেন!!!


সেদিন দুঃখের হাওয়া ভর্তি
       বলটিকে নিয়ে মাঠে চলে এলাম।
           লাথিতে লাথিতে নষ্ট করে
              ফেলে দিয়ে আসি ঐ ভাগাড়ে।
                ঘরে ফিরে দেখি হায়!
            আমি ফেরার আগেই বিভৎষ
       বলটি আমার গৃহে।
তবে কি আমি অক্ষম?
       ছুটে যাই সুখবৃক্ষের কাছে;
           কিন্তু একি বৃক্ষ উধাও!
             ঐ'যে ভদ্রপল্লীর সুরম্য দালান,
               তার ওপার থেকে হাত নাড়িয়ে
আমায় বলছে-
        ভাল থাকা হয় যেন!
           ভাল থাকা হয় যেন!!
              ভাল থাকা হয় যেন!!!