হয়নি বলা আজো বন্ধু তেমায় ভালবাসি
বুকের ভেতর সুপ্তব্যাথা নয়ন জলে ভাসি।
কখনো'যে চাইনি পেতে তোমার দেহ খান
তোমার সুখে আমি সুখি, দুঃখে বদন ম্লান।
মধ্যরাতে গুমড়ে ওঠে না'বলা সেই কথা
সভ‌্যসমাজ দেখলো'নাতো ঘাসফুলেরই ব্যাথা।
পথের বাকে ফুটেছি তাই নেইতো কোনো দাম
পথের ধূলো বন্ধু আমার, যেমন রাধার শ্যাম।
আমারও যে স্বপ্ন আছে, আছে ভালবাসা
আলো দেখার আগেই'তা বাঁধে মরণ বাসা।
জন্ম যদি একি রকম মরণও তাই হয়
বর্ণপ্রথার চোখরাঙানীর কেন এত ভয়।
আর কোনোদিন এই ধরাতে আবার ফিরে আসি
তখন যেন কালো বন্ধু, তোমায় ভালবাসি।