শিল্পীর তুলিতে বনহরিণী
লাল-নীল রঙেতে মনমোহিনী।
কেতকী-মালতী ফুলে মেনেছে'যে হার
মনি-মানিক‌্যে হিরে, ইর্ষে বারেবার।
ননীর পুতুল হয়ে আছ হৃদমাঝে
আলোয়স্নাত হবে উঠে পড় সাঁঝে।
ছেদনে বেদন জাগে, খুন হয় বার
নদীগেছে পথভুলে খবর আছে'কি তার?


       [প্রতি লাইনের প্রথম অক্ষর সাজাও]