আমি বিধাতার সাথে ঝগড়া করেছি বহুবার
যত প্রশ্ন করেছি, কোনো উত্তর পাইনি তার।
শূণ্য ডিগ্রী অক্ষাংশে দাড়িয়ে, বাড়িয়েছি হাত
কুমেরু এলাকা তখন হয়ে যায় কাত।
প্রথম প্রশ্ন শুনে কাঁপে ধরাধাম
কোথা হতে এলে তুমি, কে দিয়েছে নাম ?


আমি বিধাতার সাথে ঝগড়া করেছি বহুবার
যত প্রশ্ন করেছি, কোনো উত্তর পাইনি তার।
হিমালয় দেখে মোরে উর্ধ্ব করি মুখ
সাহারা  ভড়কে ওঠে, শুকিয়ে যায় বুক।
দ্বিতীয় প্রশ্ন শুনে তিমির রাতি ধলা
দিবা-নিশি কেন করো জন্ম-মৃত্যু খেলা ?


আমি বিধাতার সাথে ঝগড়া করেছি বহুবার
যত প্রশ্ন করেছি, কোনো উত্তর পাইনি তার।
চন্দ্রবুড়ি নিয়ে আসে নিউট্রিনো ভেঁজে
ওসেনাসের শীতল জল ঘড়াতে আজ সেঁজে।
তৃতীয়া প্রশ্ন শুনে কাঁদে অ্যামাজান
মনুষ্যত্বের মৃত্যু হলে, কেন বাঁচে প্রাণ ?