ধূসর অতীতগুলো দুরন্ত মাথাচারা দিয়ে
আমায় চোখ রাঙাচ্ছে।
আমাকে প্রতিদিন তীব্র কন্ঠে
তর্জনী উচিয়ে বলছে--Be careful you.
আমি ধূমকেতুর পুচ্ছ থেকে চুরুট ধরাই,
উল্কার সনে মহাশূণ্যে উল্লাস করি,
উত্তাল সমূদ্র আমার তালুবন্দি,
আগ্নেয় লাভার গতিপথ বাতলে দেই।
আমি চোখ তুললে---
কালপুরুষ তরবারি ফেলে ছোটে কৃষ্ণগহ্বরের পানে।
প্রমত্তা গঙ্গা জিড়িয়ে যায় আমার বাড়িতে।
কিন্তু জানেন-----
আমি প্রতিনিয়ত ছুটে পালাই অতীতের ভয়ে!
যত জোরে ছুটি মনে হয় ততবেশি
অতীতের জঠরে আটকে যাচ্ছি।
জলদানব অতীত প্রকান্ড হাঁ....করে
আমাকে গ্রাস করছে প্রতিদিন।
তবে কী আমি নস্টালজিয়া ?