[ ছড়া ]


সোনা রঙের ফসল ফলে
                                আমার সোনার মাঠেতে
সোঁনা ধান মাথায় নিয়ে
                                কৃষক ছোটে হাটেতে।
সোঁনালী আঁশ পাটকে বলে
                                 নয়তো সোনা রঙ
বাহারি তার তৈরি গুলো
                                পুতুল-সেনা-সং।
ফুলেতেও কম যায়না
                                 হাজার রকম ফুল
জবা পদ্ম হাস্নাহেনা
                                 আরো যে বকুল।
ফল যে মোদের দেশে ফলে
                                 হরেক রকম ফল
ভীনদেশীরা দেখলে পরে
                                 জীভে আসে জল।
সবুজ-শ্যামল চারিদিকে
                                  দৃষ্টারজা দেশ
এ দেশেতে জন্ম আমার
                                  গর্বকরি বেশ।