হৃদয় বীণার ঝঙ্কার            অহর্নিশ করে হুঙ্কার
                 সুর ছিড়ে বারেবার
ব্যাথায়-ব্যাথায় প্রাণ          করে শুধু আনচান
                 অভীমান বধূ তার।


কষ্টে নিকষ ঘর               দুঃখের ফুলবর
                 আজন্ম ঘায়ে ব্যথিক
ছিন্ন মলিন বেশ              চলেছি নিরুদ্দেশ
                 আমি এক ভ্রান্ত পথিক।


যবে খুঁজি তরু               ধুধু করে মরু
                 শুকায় সরিৎ জল
কন্ঠরুদ্ধ করে                দৃক চলে যায় ঘরে
                আদ্র চোখের তল।


আশা গুলো কাঁদে             না পাবার ফাঁদে
                 সানুরাগ করে বুক
ব্যার্থতার দল                 করে কোলাহল
                 নিজেকে দংশে পাই সুখ।


যত ভুল আছে               দূরে কিংবা কাছে
                 উষ্ণীষে বেঁধে নিও
পুড়ে-পুড়ে ছাই              অল্প কিছু তাই
               জাহ্নবির বুকে দিও।