হে দয়াময়,  স্রষ্টাসূদন, বিশ্ববিধাতা
মহাকাশে ছড়িয়ে দিলে নীলাভ রঙের ছাতা।
কত সুন্দর এ ধরণী, কত রঙীন এ বিশ্বধাম
কোটি কোটি খেলা গড়ো কোটি কোটি নাম।
এমন শোভা দিলে তুমি সবুজ গিরির বুকে
জুড়ায় নয়ণ, জুড়ায়'যে প্রাণ, মনটা ভরে সুখে।
মরুর বুকে লুকিয়ে দিলে শোভা অপরূপ
উত্তাল সমূদ্র তোমার এক ইশারায় চুপ।
হে আল্লাহ, হে পিতঃ, হে খোদা দয়াময়
আমার এ মন তোমার তরে সদাই যেন রয়।
কি আনন্দে গড়লে তুমি পশু-পক্ষি কুল
এমন নিখুদ সব কিছু'যে, কোথাও নেই ভুল।
এমনি করে মহাশূণ্যে ঝুলিয়ে দিলে তারা
কিসের টানে ঘুরছে ক্ষিতী, কেমনে বয় ধারা।
মাঠে দিলে সবুজ ফসল, বৃক্ষে বৃক্ষে ধরে ফল
মাটির বুকে লুকিয়ে দিলে সুমিষ্ট ঐ জল।
হে নিয়ন্তা সকল জান্তা, বিশ্বকারিগর--
আমি অধম তোমার তরে সঁপি আপন ঘর।
রামধনুর ঐ অঙ্গে দিলে নানান রঙের ভেলা
কি অপরূপ, কি মনোহর খেলছ তুমি খেলা।
সারা জাহানের বাদশা তুমি, হে প্রভু দয়াময়
তোমার তরেই সকল সঁপে, মোর মৃত্যু যেন হয়।