জীবন নামের পটভূমিতে, বিচিত্র আলোর ছটা
সবুজ ঘাসে মন বেধেছে চিত্রের ঘনঘটা।
ঘুম মাখা চোখে আজ চেয়ে দেখি সামনে চিত্রপট
এঁকেবেঁকে গেছে হাজারো নদী, কোথাও নেই তট।
বনভূমি সব বিরান হয়েছে নেই'তো বনমালী
ভাঙা তরীতে কোন কারিগর অহনির্শ দেয় তালি।
মাঠের পরে মাঠ পেরিয়ে, ধুধু তেপান্তর----
আকাশ খানি দেখলে পরে কাঁপে'যে অন্তর।
বলাকার ঐ দল ছুটে যায় সুদূর নীলিমায়
এক চিলতে মেঘ ভেসেছে দিগন্ত রেখায়।
দক্ষিণবায়ে তালগাছটি কাঁপছে ত্থরথর
স্বপ্ন-আশার মিলন হয়ে বাধছে তাসের ঘর।