ধ্বংশ যজ্ঞের নায়ক আমি ধ্বংশস্তুপ খাই
প্রকৃতিকে চোখ রাঙীয়ে, উল্কা পানে ধাই।
এ্যাপোফিস থমকে দাড়ায় রুদ্র মূর্তি দেখে
বিশ্বামিত্র বলয় ফেলে ছুটছে একেবেকে।
পৃথ্বির সমগ্র সরিৎ হবে পানাহার-----
বাঁসনা-বেদনা চিবে সুরা করি বার।
কালপুরুষের তরবারি ভেঙ্গে হয় খানখান
আলদাবরাণ ঈশান কোনে লুকোয় আপন প্রাণ।
মহাশূণ্যে বায়ুশূণ্য যত শূণ্য আছে
যুদ্ধক্ষেত্র হলো আমার, কুরুক্ষেত্র পাছে।
ধ্বংশ যজ্ঞের নায়ক আমি ধ্বংশস্তুপ খাই
প্রকৃতিতে চোখ রাঙীয়ে, উল্কাপানে ধাই।



[ শব্দ কঞ্চুলিকা---(১)-এ্যাপোফিস=একটি উল্কার নাম, মহাকাশ বিজ্ঞানীদের ধারণা এটি পৃথিবীকে আঘাত হানতে পারে।--(২) বিশ্বামিত্র= ক্রাক্ স্ মন্ডলের প্রথম তারা, এটি একটি জোড়া তারা এবং সূর্যাপেক্ষা ১২০০ গুণ বেশি দীপ্ত।--(৩) সরিৎ= নদী।--(৪) কালপুরুষ= মহাকাশে তারা মন্ডলের একটি। --(৫)-- আলদাবরাণ= বৃষরাশির প্রথম তারা, লালচে রঙের এ তারাটি রাশিচক্রের ভেতরে সর্বাপেক্ষা উজ্জ্বল জোড়া তারা। ]