[ সুলতান মুহাম্মদ বিন তুঘলকের আমলে ভারতে ভ্রমণে আসেন বিখ্যাত পরিব্রাজক ইবনে বতুতা। তার ঐতিহাসিক ভ্রমণ কাহিনী লিপিবদ্ধ করেন 'আল রিহলা' গ্রন্থে। বতুতার বর্ণনায় বিদ্রোহের দায়ে এক প্রেমিক যুবকে মৃত্যুদন্ড দেওয়া হয়। প্রেমিকের মৃত্যুদন্ড এবং প্রেমিকার আত্নহত্যার বিরল ইতিহাস  'গোর-ই-আশিকন' বা 'লাভার্স গ্রেভ'-কে নিয়ে আমার ছোট্ট প্রয়াস ]
...................................................................


রাজদন্ড তোমার হাতে, তাইতো মারতে পার তুমি
বিদ্রোহের দায় আমার মাথায়, স্তব্ধ মাতৃভূমি।
যে দোষে'তে করলে দোষী    ঘারের উপর ধরলে অসি
প্রেম পূঁজার'ই প্রেমিক আমি প্রেমকে শুধু যাব নমি
রাজদন্ড তোমার হাতে, তাই'তো মারতে পার তুমি


ভালবাসার যোদ্ধা যারা  মাথানত হয়না কোনো দিন
মারো আমায় যত পারো, উচ্চরবে বাজাও মরণ বীণ।
আমার চাচা তোমার গোলাম   দিনরাত্রি করছে সেলাম
প্রাণ'টা ভিক্ষা চাই'না আমি ভালবাসা হীন--
ভালবাসার যোদ্ধা যারা  মাথানত হয়না কোনো দিন।


আমার প্রিয়ার মুখটি শুধু একটু দেখতে চাই
তোমার রাজ্য ছেড়ে, অন্যরাজ্যে তারেই যেন পাই।
তুমি ভোগী পাগলা রাজা      রাজ্য চালাও খেয়ে গাঁজা
প্রেমের মতো এ ধরাতে আর কিছুর মূল্য নাই
আমার প্রিয়ার মুখটি শুধু একটু দেখতে চাই।


এ ধরাধাম সবার একদিন ছেড়ে যেতে হবে
অহঙ্কারি রাজা তুমি কেমন করে রবে---
প্রাসাদ হবে সবার সমান     কবর হলো তারই প্রমাণ
ভালবাসা জ্জ্বলবে শুধু ঐ না সুদূর নভে
এ ধরাধাম সবার একদিন ছেড়ে যেতে হবে।


একটা শুধু প্রার্থনা মোর যুগল কবর দিও
হাতের মুঠোয় ভালবাসা পারলে খুলে নিও।
যত অস্ত্র আছে দেশে        সকল অস্ত্র নিয়ে এসে
চেষ্টা করো মুঠি খোলার, সৈন্য সকল নিয়ে ও
একটা শুধু প্রার্থনা মোর যুগল কবর দিও।