ব্যর্থতা গুলো আমায় নিচু করতে চায়
                     আমি তাকে পাত্তাই দেই না।
               আরও বেশি শির তুলি উচ্চে।
ভুল গুলো আঘাত হানে হৃদয়ের---
                    রঙীন কাঁচের দেয়ালে,
          ভেঙ্গে টুকরো করতে চায় বারবার।
ভুলেরা জানেনা প্রযুক্তি এখন অনেক উর্ধ্বে,
      চাইলেই ভাঙ্গা যাবে না পাষাণের কাঁচ।
অপারগতা খামচি দিতে চায় আমার বুকের জমিনে।
আমি তার খামচি কে ঘুরিয়ে দেই ফসলি জমির মাঠে,
                যেখানে সোনা ফলে।
         হীনমন্যতা শ্রাবণ দিনের মত---
ঘনায়মান অন্ধকার করতে চায় জীবনটা।
    আমি তো আদীম মানুষের বংশধর,
তাই পাথরে পাথরঘষে দূর করি ঘনশ্যাম হীনমন্যতাকে।
            দুঃখ গুলো বরফের মত জমাট বেঁধে--
                         আমার কন্ঠকে আড়ষ্ট করতে চায়।
আমি প্রাণ খোলা হাসির উষ্ণতায় তরল করে
                              তার গতিপথ বাতলে দেই।
                     আমরা এমন'ই এ প্রাণী যে--
            আমরা সবাই সুখ খুঁজি হন্য হয়ে,
কিন্তু দুর্ভাগ্য জানিনা সুখের নিবাস কোথা।