আপন মনে চলছে বয়ে আপন মহিমায়
আপন বেগে বইছ তুমি আপন ঠিকানায়।
যৌবনটা'কে উথলে দিয়ে প্রেমে ভর বুক
চলা বুকে ধারণ করে, দেওয়াই যেন সুখ।
নিরবধি কেমন করে বন্ধু, বিলিয়ে যাও ঢেউ?
তোমার অগাধ ভালবাসা বুঝল না'তো কেউ।
এত গতি,এত প্রেম পাও কি তুমি চন্দ্র-সূর্যের কাছে?
জড়িয়ে ধরতে ইচ্ছে করে ভয় লাগে কেন পাছে?
চলছো তুমি, বিলোচ্ছ প্রেম, নেই'তো কোনো মানা
কিন্তু; কৃষাণবঁধূর সুখ কাড়লে, চোখ'টি হবে কানা।
এই অপরূপ রূপের ডালি কোথায় তুমি পেলে
আমার খানিক খুব প্রয়োজন, পাব কোথায় গেলে।
চাঁদের থেকে টিপ পড়লে সূর্য দিল মালা---
ও রূপসী ধ্বংশাবতী, জুড়ায় না'তো জ্বালা।