[ শুভ নববর্ষ ১৪২০বঙ্গাব্দ]


ওরে শুনছিস নাকি তোরা বৈশাখ এলো দ্বারে
কি দিয়ে যে কেমন করে বরণ করি তারে।
পান্তা ইলিশ ! সে তো এখন রূপকথার'ই দেশে
একমুঠো ভাত হয়না জোগাড়, সারাটা দিন শেষে।
প্রভাতকালে খোলা বাজারে আনতে গেলাম চাল
ডিলার সাহেব জানিয়ে দিল "আজ হবে না কাল।"
রবির কিরণ আজকে বুঝি উঠলো ভীষণ তেতে,
প্রাণ পাখিটা দিচ্ছে হানা, খাঁচা ছেড়ে যেতে।
ঘরেতে মোর ছোট্ট শিশু কঁচি দুখান হাত
পথ পানে চেয়ে আছে খাবে বলে ভাত।
হায় রে.......! পোড়া কপাল মোর---
চারি দিকে কালবৈশাখী করে আছে ঘোর।
এমন দিনে বর্ষবরণ করি কেমন করে?
অন্নহীনা মাতা যখন ক্ষুধার সাথে লড়ে।
বর্ষ আসে বর্ষ দিবে কালের গর্ভে ডুব
ক্ষুধার রাজ্যে কিসের বরা বসুন্ধরা চুপ।
ঘটা করে পারিস যদি ক্ষুধা নিবারিতে
বর্ষবরণ করিস তবে প্রভাতফেরির গীতে।