ফিরে এসো লীলাবতী
অভিমানে লুকিয়ে যাওয়া মনে;
ফিরে এসো মাঠে যেখানে কাদা আর মাটি মিশে একাকার এই জনপদে;
গায়ে লাগাও এই দেশের মাটি ,
এখানে লুকিয়ে আছে ত্রিশলক্ষ মানুষের রক্ত,
যারা জীবনের বিনিময়ে স্বাধীনতা উপহার দিয়ে গেছেন।
পা'ফেল পথে এই প্রান্তিক মানুষের মাঝে কিংবা
কৃষক কৃষাণির মাঠে,
যাদের শ্রমে আমাদের সকলের খাবার জোটে
ফিরে এসো লীলাবতী।
অন্ধকারময় অন্ধকারে আর নিজেকে বন্দি রেখনা;
ফিরে এসো লীলাবতী
এই মুক্ত হাওয়ায় সেখানে মানুষ
বড় আপন করে নিয়ে মানুষ হয়ে দাঁড়িয়ে আছে মানুষের অধিকারে আদায়ে।
জীবনকে উপভোগে ফিরে এসো লীলাবতী ,এই গ্রামের চিরচেনা পথে মুক্ত আলোয় স্বার্থ ভুলে
ফিরে এসো।
অভিমানে লুকিয়ে আর কত বন্দি হয়ে থাকতে চাও লীলাবতী! সংগ্রাম যে জাগিয়ে রাখে সমাজসংসার, সেখানে তুমি কেন বন্দি রাখো;
অধিকারহীন মানুষ তোমায় ডাকছে
লীলাবতী তুমি ফিরে এসো জীবন আর জীবন সংগ্রামে।
অন্ধকারময় অন্ধকারে আর নিজেকে বন্দি রেখনা লীলাবতী।
এসো তোমার চিরচেনা সংগ্রামী স্বজনের কাছে যারা এখনো তোমারি অপেক্ষায়  দিন থেকে রাত বসে আছে। তুমি ফিরে এসো লীলাবতী এই গ্রাম বাংলায়।
যে স্বপ্ন তোমার কাছ থেকে দেখতে শিখেছিল তোমারি আপনজন ,তারা আজও সেই স্বপ্নের পথ ধরে স্বপ্ন দেখছে, তুমি ফিরে এসো।
মানুষ যখন মানুষ হতে চায় তাকে তুমি গ্রহণ কর সাম্যের চিরতারুন্যে আজ তোমাকেই বড় প্রয়োজন লীলাবতী, আজ তোমাকেই বড় প্রয়োজন।
সাম্যের গান এখনো থেমে যায়নি! এখনো সংগ্রাম শেষ হয়নি! তুমি ফিরে এসো।
অন্ধকারময় অন্ধকারে আর নিজেকে বন্দি রেখনা, তুমি ফিরে এসো লীলাবতী।
হাজার বছরের সংগ্রাম, আত্মত্যাগ নিংড়ানো অধিকারহীন এই বাংলা এই বাঙলির চেতনার শানিত চেতনা আমায় জাগিয়েছিল। দৃঢ়চিত্তে সংগ্রাম সুন্দর সেটাই বুঝিয়েছিলেন।তিনি ছিলেন সত্যিকার অর্থে নেতা। চষে বেড়িয়েছেন শহর নগর গ্রাম থেকে গ্রামে বুঝিয়েছেন সংগ্রামই সত্য সংগ্রামই আনতে পারে স্বাধিকার আর স্বাধীনতা।
তিনিতো নেই; কিন্তু তার আদর্শ বাস্তবায়িত করতে এখনো অনেক সময় দরকার তার জন্যই তোমাকেই দরকার লীলাবতী!
তুমি ফিরে এসো এই মানুষের মাঝে। আর অন্ধকারময় অন্ধকারে নিজেকে লুকিয়ে রেখনা।