বাংলার ধ্রুবতারা

বাংলার ধ্রুবতারা
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী আলোর পথযাত্রী পাঠাগার
সম্পাদক সফুরউদ্দিন প্রভাত
প্রচ্ছদ শিল্পী রিয়াজউদ্দিন
স্বত্ব সম্পাদক
প্রথম প্রকাশ মার্চ ২০২১
বিক্রয় মূল্য দুইশত পঞ্চাশ টাকা

ভূমিকা

বাংলা, বাঙালি আর বঙ্গবন্ধু

পৃথিবীতে যুদ্ধ শেষ, বন্ধ সৈনিকের রক্ত ঢালা/ ভেবেছো তোমার জয়, তোমার প্রাপ্য এ জয়মালা/ জানো না এখানে যুদ্ধ- শুরু দিনবদলের পালা।’ বাংলা, বাঙালি আর বঙ্গবন্ধু- এই তিনটি নাম মিশে আছে মহাকালের ইতিহাসে। কখনো শান্তির দ‚ত, কখনো হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, আবার কখনো বা স্বাধীনতার মহান স্থপতি। টুঙ্গিপাড়ার রাখাল রাজা থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যিনি আমৃত্যু কাজ করেছেন সোনার বাংলা গড়ার জন্য। সাড়ে সাত কোটি মানুষের ভাগ্যের উন্নয়নে।

১৯২০ সালের ১৭ মার্চে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ মুজিব। বাবা শেখ লুৎফর রহমান ও মা সায়েরা খাতুন। পিতামাতার আদরের সেই ‘খোকা’ই পরিণত পৃথিবীর শোষিত মানুষের নেতায়। জাতি এ বছর যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপন করছে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী। বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ ও এ সংক্রান্ত সতর্কতার কারণে নির্ধারিত আয়োজন যদিও কিছুটা সংক্ষেপ করা হয়েছে, তাতে করে বঙ্গবন্ধুর প্রতি তাঁর প্রিয় স্বদেশের ভালোবাসা প্রকাশে কোনো ঘাটতি হয়নি। এই মহান নেতার জন্মশতবার্ষিকীতে বিশ্বজুড়েই তাঁকে স্মরণ করছে শ্রদ্ধা ও ভালোবাসায়, আবেগ ও শোকস্তব্দ শূন্যতায়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা জানাতে পুরো বছরব্যাপী আলোর পথযাত্রী পাঠাগার নানান কর্মসূচী পালন করেছে। করোনাভাইরাস সংক্রমণ ও লকডাউনের কারণে একটু দেড়িতে হলেও নতুন আঙ্গিকে আলোর পথযাত্রী এর মুবিজবর্ষের বিশেষ সাময়িকী প্রকাশ করেছে। এজন্য মহান রাব্বুল আলামিনের দরবারে লাখো কোটি শোকরিয়া জ্ঞাপন করছি। বিশেষ সাময়িকীতে বরাবরের মতো দেশ বিদেশের খ্যাতনামা কবি সাহিত্যিকদের লেখা স্থান পেয়েছে। আমাদের বিশ্বাস, জাতির জনককে নিয়ে প্রত্যেকটি লেখা নতুন প্রজন্মকে আলোর পথ দেখাবে। বঙ্গবন্ধুর আদর্শ অনুসরনের মাধ্যমে তাদের মাঝে দেশপ্রেম বৃদ্ধি পাবে।