শূন্যতা পূরণ হবার নয়

শূন্যতা পূরণ হবার নয়
কবি
প্রকাশনী ছায়াবীথি
সম্পাদক সফুরউদ্দিন প্রভাত
প্রচ্ছদ শিল্পী জাহাঙ্গীর আলম
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৩
বিক্রয় মূল্য ২০০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

মাতৃভাষারি সঙ্গে মানুষের সম্পর্ক জন্মগত। জীবনের শুরু থেকে শেষ দিন পর্যন্ত এ সম্পর্ক অব্যাহত থাকে। ভাবপ্রকাশের শ্রেষ্ঠ মাধ্যম এ ভাষা। শিশুর মুখে ‘মা’ শব্দটি উচ্চারণের মধ্যদিয়ে বাঙালির মাতৃভাষার যাত্রা শুরু। এ
ভাষায় চলে শিল্প-সাহিত্যের চর্চা। আমাদের মাতৃভাষা বাংলা। বাংলা ভাষায়
রচিত সাহিত্যের ইতিহাস হাজার বছরের বেশি। এ সময়ের মধ্যে আবিভূত হয়েছেন অসংখ্য কবি-সাহিক্যিক। সৃষ্টি হয়েছে সমৃদ্ধ সাহিত্য। যুগে যুগে বাংলা ভাষায় যত কবি-সাহিত্যিক জন্ম নিয়েছেন তাদের মধ্যে চলমান কালের একজন সফুর উদ্দিন প্রভাত। তিনি একজন সাংবাদিক। নানা মাধ্যমে তিনি সাহিত্যচর্চা করেন। লেখেন কবিতা, গল্প, প্রবন্ধ, নিবন্ধ ইত্যাদি। বিভিন্ন পত্রিকার সাহিত্য-সাময়িকীতে তার লেখা ছাপা হয়েছে। প্রকাশিত হয়েছে তার সম্পাদিত বেশ কয়েকটি স্মারকগ্রন্থ। তার মধ্যে গৌরবের আড়াইহাজার, হে প্রণম্য হে পিতা, বাংলার ধ্রুবতারা উল্লেখযোগ্য।
একজন লেখকের কাছে তার সৃষ্টি সন্তানতুল্য। পিতা যেভাবে তার সন্তানকে লালন-পালন করেন, আদর যত্ন করেন, একজন লেখক তার সৃষ্টিকে তা-ই করেন। নিজের সৃষ্টির সঙ্গে সফুরউদ্দিন প্রভাতের সম্পর্কেও সেরকম। বিশেষ করে তার কবিতার মধ্যে যে নিবিড় অনুভূতির পরিচয় মেলে তা খুবই প্রাশময়। ‘প্রাত্যহিক জীবনে প্রতি মুহূর্তে আমরা শোক-দুঃখ ঘৃণা হতাশা প্রেম ইত্যাদি নানা ভাবপ্রকাশ করি। কিন্তু কাব্যে যখন এসব ভাবের প্রকাশ হয় তখন তাদের আশ্চর্য রূপান্তর ঘটে। রসতত্বে প্রাত্যহিক জীবনের ভাবগুলোকে বলে লৌকিক ভাব। কবি যখন এসব লৌকিক ভাব কাব্যে প্রকাশ করেন তখন তা অলৌকিক রসে পরিণত হয়। অর্থাৎ যা ছিল ব্যক্তিগত তাই হয়ে দাঁড়ায় সার্বভৌম। তার কিছু ইঙ্গিত মেলে সফুরউদ্দিন প্রভাতের গল্প-কবিতায়। সফুরউদ্দিন প্রভাতের নতুন বই শূন্যতা পূরণ হবার নয়।’ এটি আলাদা চরিত্র ও ভিন্ন মেজাজের বই। প্রবন্ধ, কবিতা ও গল্প নিয়ে এ গ্রন্থের অবয়ব। এখানে সাহিত্যের প্রধান তিনটি শাখার সমাবেশ ঘটেছে। প্রথম প্রবন্ধ, ‘টুঙ্গিপাড়ায় একদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে। ‘ওরা বিজয় দেখেনি’ রচনার মূলবিষয় মুক্তিযুদ্ধ। এর মধ্যদিয়ে বঙ্গবন্ধুর প্রতি লেখকের নিখাদ শ্রদ্ধা ও অত্যুজ্জ্বল দেশ প্রেম প্রকাশ পেয়েছে। এর বাইরে আরো দুটি প্রবন্ধের পাম ‘পাঠাগার কেন্দ্রিক আড্ডার গুরুত্ব’ ও বই পড়ার গুরুত্ব দআলোর পথযাত্রী পাঠগার।’ প্রবন্ধের পরে আছে কবিতা। ভাবপ্রকাশে কবির প্রাথমিক আবেগ থাকে কিছুটা বিহবল। পরে আপেক্ষিক নির্লিপ্ততা এলো কবি সেই ভাবকে মানসিক প্রশান্তির মধ্যে কাব্যরূপ দেন। ভাবের সঠিক প্রকাশেই কবিতার সার্থকতা হলেও কবিকর্ম পরিপূর্ণভাবে সার্থক হয় কবিতার ভাবটি যখন পাঠকের মন তার সামগ্রিক রূপকর্মের মাধ্যমে পাঠকের মনে সঞ্চায়িত হয়। কবির প্রাথমিক প্রেরণা আত্মপ্রকাশের ব্যাকুলতা। এই ব্যাকুলতা সফুরউদ্দিন প্রভাতের মধ্যেও দেখা যায়। তিনি বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা লিখে। আড়াইহাজারের মানুষের প্রাণপ্রিয় নেতা নজরুল ইসলাম বাবুর (এমপি) নামে কবিতা উৎসর্গ করে সেই ব্যাকুলতাই প্রকাশ করেছেন। এ গ্রন্থের শেষ লেখা ‘স্মৃতিগুলো’ একটি ছোটগল্প। এ গল্পের ভুবনে একটা শূন্যতার বেদনা বিরাজমান। কবি শুধু নিজের কাছেই নিজেকে প্রকাশ করেন না, অপরের কাছেও সেই প্রকাশের রূপটিকে উপস্থাপিত করতে চান। সফুরউদ্দিন প্রভাত তাই করতে চেয়েছেন। এ জন্যেই তিনি একাধিক শাখার লেখা দিয়ে একটি গ্রন্থ সাজিয়েছেন। ফলে পাঠকগণ গদ্য-পদ্য মিলিয়ে একই মোড়কে বিচিত্র স্বাদের লেখা পাবেন। সাহিত্যের প্রতিটি শাখাই সবার কাছে সমান পছন্দের নয়। কেউ কবিতা, কেউ প্রবন্ধ, কেউ গল্প বেশি পছন্দ করেন। এ গ্রন্থের যেকোনো লেখা কারো পছন্দ হলে, ভালো লাগলেই লেখকের সার্থকতা।
বইটি সংগ্রহ করতে আলোর পথযাত্রী পাঠাগার, ছোট বিনাইরচর, আড়াইহাজার, নারায়ণগঞ্জ। ফোন : ০১৭১৩৫০৪৪৪১

উৎসর্গ

আলহাজ্ব নজরুল ইসলাম বাবু
মাননীয় সংসদ সদস্য
নারায়ণগঞ্জ-২