এখন এদেশে জাতি ও রাষ্ট্রের কাছে ধর্ষণ আর হত্যার কোন হিসেবে নিকেশ নেই । দু-চার দিনের জন্য আমরা খুব উচ্চ কণ্ঠে প্রতিবাদ,শ্নোগানে প্রলুব্ধতায় আবদ্ধ হই। কিছু দিন পর সেই আবার ফেইসবুকবাসীদের নতুন স্ট্যাটাসের অভাব নেই। মৃত মন আর মৃত প্রেমের অলসতা নিয়ে পড়ে থাকা তাদের কাব্যজগতে। অথচ পুরাতন অপরাধ গুলো পুরাতন পরে থাকে, পুরাতন খাতার পাতায় । এ নিয়ে কারো মাথা ব্যাথা থাকার দরকারও নেই। " আবেগ মুখে নিতেছি বিদায় ফিরে না আসিব আর " যেমন এইভাবেও বলা যায় বৈশাখীর মত বরণ করি " কালের আবর্তনে সমাগম একটি নতুন বছর। এসো বরণ করি নতুন বছরকে নতুন উদ্দীপনায়, এসো মুছে দেই অতীতের সব ভুল আর ব্যর্থতা। এসো মিলিত হই নতুন সম্ভাবনায়, নতুন স্বপ্ন আর নতুন প্রতিশ্রুতি নিয়ে মিটিয়ে দেই পুরনো সব " ঠিক এইভাবে অপরাধ গুলোও আমরা অতীতের মত বহন করি, দিনের পর দিন। দেশের কি অবস্থা তা নিয়ে না ভাবলেও চলে আমাদের। বিদেশী দুজন হত্যা করা হয়েছে, এ নিয়ে সংবাদ মাধ্যম থেকে সব মিডিয়া ব্লগ সহ ফেইসবুকে আবেগী হৃদয়বান মানুষের অভাব নেই কোথাও। কিন্তু দেশে অপরাধ ধর্ষণ, হত্যা, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ,খুন ইত্যাদির কোন ধরণের বিচার করার সচেষ্টা নেই জনতা ও রাষ্ট্রনেতৃবৃন্দদের । কিছু দিন পার হয়ে গেলেই অপরাধীরা হয়ে যায় মুক্ত বিহংগ। স্বাধীন দেশে সব স্বাধীন এখন। প্রাচীন ইতিহাস থেকে গুপ্ত শাসন, গুপ্তোত্তর কাল,পাল সম্রাজ্য, মধ্যযুগীয় ইতিহাস , মুসলিম শাসন প্রতিষ্ঠা, তুর্কী শাসন , ইলিয়াস শাহী শাসন , হুসেন শাহী যুগ , আফগান শাসন ,মুগল শাসন , ঔপনিবেশিক যুগ , ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসন , বৃটিশ বিরোধী সশস্ত্র আন্দোলন , নবজাগরণ , বঙ্গভঙ্গ, বাংলাদেশের মুক্তি সংগ্রাম , পূর্ব পাকিস্তানে বৈষম্যতার উদ্ভব, স্বাধীনতা যুদ্ধ এবং অবশেষরূপে স্বাধীন বাংলাদেশ । ১৯৭৫এর পর স্বাধীন নেই রাষ্ট্র, স্বাধীন শুধু রাষ্ট্রদোহীরা , স্বাধীন নেই কৃষক জেলে কর্মী গুলো, স্বাধীন পুজিবাদ, জঙ্গি দুর্বৃত্তরা, স্বাধীন নয় জনগণ ,স্বাধীন নয় সহজ সরল গ্রামের মানুষ গুলো। স্বাধীন শুধু ধর্ম ব্যবসায়ী মগজ ধুলাইকারীরা। স্বাধীন নয় মুক্তচিন্তার মানুষ গুলো, স্বাধীন শুধু প্রাচীনপন্থার নামকা ওয়াস্তে ধার্মিকরা, স্বাধীন ছিলনা কখনোই জন্মসুত্রে প্রাচীন সনাতনী সংখ্যালঘুরা কিংবা দেশের সীমান্তে বসবাসরত উপজাতীরা। স্বাধীন ছিল উগ্রমৌলবাদীরা, আলবদর, আলশামস, জবরদখলকারী বীজাণু সংক্রামনকারী পশুরা। সব স্বাধীন আজ, পরাধীন বলতে কিচ্ছুই আজ আর নেই এদেশে। বিঃ দ্রঃ- ডাকু কিছু কইলেই খারাপ।।