আমি লেখক কিংবা কবি নহে তবে পাঠক হিসেবে কবি আরিফুল ইসলাম (শব্দমাধুকরী) এর প্রকাশিত “বেঁচে আছি মানুষ এটাইতো বিষ্ময়” বইখানা নিয়ে কিছু লিখতে চাচ্ছিলাম বেশ কিছুদিন যাবৎ কিন্তু হয়ে উঠেনি। কিন্তু বইয়ের কবিতাগুলো পড়ে আমার ভিতরের অনুভূতি ধরে রাখতে পারলাম না। তাই আপনাদের সাথে শেয়ার করছি।
সাহিত্য যদি সমাজের শরীর হয় তবে কাব্য সাহিত্য হবে তার আত্মা। কবি আরিফুল ইসলাম তাঁর “বেঁচে আছি মানুষ এটাইতো বিষ্ময়” কাব্যগ্রন্থে সাহিত্যের আত্মাকে নিয়ে শব্দের খেলা খেলেছে প্রেম-বিরহ, নদীর ঢেউ, গাছের পাতার কম্পন, পাখির কলরব, দেশপ্রেম, বুর্জোয়া রাজনীতি, মানুষে মানুষে ভেদ-অভেদসহ সমাজের বিভিন্ন অনুকুল-প্রতিকুল বিষয়ের সাথে। এখানে আমি তাঁর বইয়ে স্থান পাওয়া দু’একটা কবিতার অনূভুতি প্রকাশ করছি।


কবিতা- দরজাটা খোলা রেখ।


ফিরতে তো চাই কিন্তু কিভাবে ফিরব ?
হাতে পায়ে এত কলঙ্ক পাঁক!
ধুয়ে মুছে সাফ ছুতোর হতে আরো একটা জন্ম লেগে যাবে
আমার অন্ধকার হজম করতে করতে
তুমি নিজেই মিশে যাবে অন্ধকারে, এত কালো ভেতরে বাহিরে
সমুদ্রও ফিরিয়ে দেবে!
------+
ফিরতে তো হবেই কিন্তু কিভাবে ফিরব ?
ভাবতে ভাবতে রাত বিতে যাবে নিদ্রাহীন-
তবু দরজাটা খোলা রেখ
কোন এক কাকডাকা ভোরে ঠিক পৌছে যাব।

আমি কবির অনুভূতি তো প্রকাশ করতে পারবোনা তবে আমার নিজের অভিমত ব্যক্ত করছি। কবি অনুশোচনা দিয়ে কবিতা শুরু করেছে । আবার বিরহও প্রকাশ করেছেন সংগোপনে। মানুষের ভিতরে মানুষ থাকে এ কথাটা চরম সত্য। কবি তার প্রেমিকার সাথে কল্পনার ঘোরে কথা বলছেন। ব্যক্ত করছেন ফিরে যাওয়ার তীব্র ইচ্ছেটা। কিন্তু পরক্ষনেই উপলব্ধি করছেন ফিরে যাওয়াটাও সহজ নয়। কবি প্রেমিকার কাছে ফিরতে চায় কিন্তু প্রেমিকার দেওয়া বিরহী অনলে কবি নিজের জীবনকে ঘোর অন্ধকারে ডুবিয়েছেন যেখান থেকে ফিরে আসতে আসতে কবির আরো একটা জন্ম লেগে যাবে। এবং প্রেমিকার কাছে এও বলছে যে, আমি এখন অন্ধাকারের মানুষ আমাকে তুমিতো থাক সমুদ্রও গ্রহন করবে না। কিন্তু কবি আগুনপোড়া প্রেমিক। তাইতো তিনি প্রেমিকাকে দরজাটা খোলা রাখার আভাস দিচ্ছে কারণ তিনি তার কাছে যেভাবেই হোক যত সময়ই লাগুক না কেন ফিরে আসতে চায় এবং আসবে।


বইটি পাওয়া যাবে ঃ- অমর একুশে গ্রন্থমেলা-2020ইং
কবি প্রকাশনী, স্টল নং ১৮৭-১৮৮, সহরাওয়ার্দী উদ্যান,ঢাকা।


অনলাইন পরিবেশক
https://www.rokomari.com/book/195816/bache-achi-manush-etai-to-bishmoy