সাদা মেঘের পালকি চড়ে
শরৎ রাণী আসে,
সেই খুশিতে নদীর পাড়ে
কাশফুলেরা হাসে।


আকাশ তখন ফর্সা থাকে
চোখ জুড়ানো নীলে,
দল বেঁধে সব পুঁটি মাছ
ঘুরে বেড়ায় বিলে।


প্রজাপতির দুধের শিশু
মেলে রঙিন ডানা,
উড়ে বেড়ায় ঘুরে বেড়ায়
পথ ভুলে অজানা।


কাশফুলে যেই বসে ফড়িং
ধরতে ছোটে খুকি,
শরৎকালে জগত জুড়ে
রঙিন আঁকিবুঁকি।