ডানা মেলে উড়ে পাখি
ডানা ছাড়া মেঘ,
বলো দেখি- কার বেশি
কতটুকু বেগ?


পাখি যায় দূর বনে
মেঘ কোন দেশে?
খোকা বলে জানা নেই
মৃদু হেসে হেসে।


জানি শুধু এতটুকু
পাখি বনে থামে,
বন দেখে মেঘেরাও
টুপ করে নামে।


পাখি রোজ যায় বনে
মেঘ মাঝে মধ্যে,
দু'জনের দেখা পেলে -
মেতে উঠি পদ্যে।‌


[১৬ জুলাই ২০২৩ খ্রিষ্টাব্দ "দৈনিক যুগের আলো" পত্রিকায় প্রকাশিত]