আমি এমন একটা কবিতা চাই
যেই কবিতার প্রতিটি অক্ষর হবে বুলেট
প্রতিটি শব্দ হবে বোমা
প্রতিটি লাইন হবে যুদ্ধের ময়দান!
যেই কবিতা পাঠে পাঠক হয়ে উঠবে বিদ্রোহী
চেপে ধরবে শোষকের টুঁটি
ধ্বংস করবে পাপের রাজ্য
ঘটাবে অন্যায়ের চির অবসান।


আমি এমন একটা কবিতা চাই
যেই কবিতায় থাকবে সত্যের জয়ধ্বনি
ওমর ফারুকের মতো হুংকার
আলীর মতো একশো যুবকের শক্তি, দিক্ষা;
যেই কবিতা কথা বললে সত্যের পক্ষে
সাহস যোগাবে ভীরুর বক্ষে,
যেই কবিতার ভয়ে নত হবে মীর জাফরের শির
জাহেল ফারাও চাইবে প্রাণ ভিক্ষা।


আমি এমন একটা কবিতা চাই
যেই কবিতার কালি হবে হাবিয়ার অগ্নি
গতি হবে সোলাইমানের তাওয়া
সুর হবে বিজলী, যেন সবার কানে পৌঁছায়!
কান পেতে শোনো হে আট'শো কোটি লোক
তোমাদের কাছে জোর দাবি জানাই
আমি এমন একটা কবিতাই চাই
বলো- কে লিখে দিতে পারবে আমায়?