নিখুঁত কারিগর হতে হবে কবিদের
কবিতার কারুকাজ শব্দ প্রয়োগের,
কবি হবে খুঁতখুঁতে শান্ত স্বভাবের
কবিতায় ঘাটতি হলে পাবে ঠিক টের,
মাপজোকে পাকা হবে ওজনেও তাই
পাঠকের মনে হবে কবিদের ঠাঁই।


এলোমেলো শব্দকে পরিপাটি সাজিয়ে
শব্দের ঝংকার যাবে কবি বাজিয়ে,
ছন্দের তালে তালে পাঠকেরা পড়বে
কবি তার কবিতায় সব তুলে ধরবে,
অন্যায়ের প্রতিবাদে শব্দকে ছুঁড়বে
শব্দরা বুলেটের ন্যায় বুক ফুঁড়বে।


আজকাল কবিরা খুব তেলবাজ
মানুষের কল্যাণে করে নাকো কাজ,
তোষামোদি করে তারা আর তেল মর্দন
তাই আজ পাঠকেরা করে কবি বর্জন,
কবি হয়ে নিজেকে কবি ভাবা পাপ
কারণটা কবিরা এ যুগের অভিশাপ।