সকাল বেলা শিশির জমে
সবুজ শ্যামল ঘাসে,
পুব আকাশে সূর্যি মামা
ঝলমলিয়ে হাসে।


সকালবেলা ফুল কলিরা
ফোটে শাখে শাখে,
প্রজাপতি ডানায় ডানায়
ফুলের রেণু মাখে।


মৌমাছির দল ছুটে চলে
ফুলের সুবাস টানে,
আকাশ বাতাস মুখর থাকে
পাখির গানে গানে।


সকালবেলা সবাই জাগে
জাগে ঘুমের পাড়া,
সকাল হলেই হয় যে শুরু
সবার কাজের তাড়া।


চাষীরা যায় ক্ষেত-খামারে
শিশুরা যায় পড়তে,
কামার কুমোর শিল্পী তাঁতি
ব্যস্ত থাকে গড়তে।


সকালবেলা দুচোখ ভরে
অনেক কিছু দেখি,
যা দেখি তা সরল মনে-
সবার তরে লেখি।