আজকের দিনটা করবো না চিন্তা
খাবো আর ঘুরবো নাচবো ধিন্ তা!
আজকের সারাদিন রিমঝিম রিমঝিম
বৃষ্টির সাথে খেলে কেটে যাবে দিন,
আজকের সারাদিন বৃষ্টিরা ঝরবে---
বৃষ্টির তালে তালে কচি পাতা নড়বে,
আর কী? আর কী? কদম ফুল ফুটবে
কদম ফুল ছিঁড়তে খোকা গাছে উঠবে,
জলে ভেজা কদমের হবে না আকাল!
কারণ কী? কারণ কী? বর্ষাকাল‌।


বর্ষাকাল মানে থইথই জল
আকাশটা ভেঙে নামে মেঘেদের ঢল,
নদী নালা খাল বিলে স্রোতের ধারা
ছুটে চলে চারিদিক বাঁধন হারা,
ব্যাঙ ডাকে মকমক পেয়ে ঘোলা জল
মাছেরা ছুটে চলে দল বেঁধে দল,
জেলেদের জাল পাঁতা থাকে সারি সারি
সারাদিন টুপটাপ ঝরে শুধু বারি,
জলের স্রোতের সাথে জমে পলিমাটি
মাঠে মাঠে ছেয়ে যায় সবুজ পাটি।


বৃষ্টির জলে জাম পাকে ডালে ডালে
খোকা খুকি পাড়ে আর পুড়ে নেয় গালে,
পেয়ারাও গাছে পেকে হয়ে থাকে লাল
কারণ কী? কারণ কী? বর্ষাকাল‌।
বর্ষার জলে ফোটে শাপলা ফুল
কাশবনে ছেয়ে যায় একূল- ওকূল,
কচুরিপানারাও ভেসে ভেসে বলে-
স্বাধীনতা পেয়ে গেছি বর্ষার জলে,
যেদিকে তাকাই শুধু থই থই জল
এমন দৃশ্য আর পাবো কোথা বল?।