আদুরী
মোঃ সোহেল মাহমুদ


এক নির্যাতিত মেয়ের নাম আদুরী
বয়স সাত কিংবা আট
কি অপরাধ ছিল মেয়েটির
কঙ্কালদেহে মেয়েটি পড়ে ছিল স্টেশনে।
আহ! বাংলাদেশের মানচিত্রে আজও কত
আদুরী নির্যাতিত, নিপীড়িত
যাদের কান্নার রোল আমাদের কানে পৌছায়নি
কেননা আমরাতো নিজেরাই অপরাধী।
আদুরি তুমি কেদোনা
তোমার কান্না শোনার মত মহতী
লোক এদেশের নেই
সকলের মনেই আবেগ ভালবাসার
অভাব, মনে তো ঝং ধরেছে।
কুকুর বেড়ালের মত মেয়েটিকে
যারা ফেলে দিল তারা মানুষ নাকি
কোন নিকৃষ্ট প্রাণি।
এদেশের কিছু ঘৃণিত লোক
যারা লুটেপুটে দুঃশাসনের পাহাড় গড়ে
যারা দেশটাকে চিবিয়ে খায়
তাদেরকে আমরা অমানুষ বলিনা কেন?