আগামীর প্রতীক্ষায়
সোহেল মাহমুদ


নতুন দিন নতুন সূর্যের প্রতিক্ষায়
একটি সুন্দর বাংলাদেশ গড়ার প্রত্যয়ে
যখন প্রত্যাশায় মানুষ
তখনই শুনলাম ধর্ষিতার কাহিনী
পুরুষের প্রতি তার ঘৃণা, করুণ আর্তচিৎকার।
আমি একি স্বাধীনতা, একি বাংলাদেশ দেখছি
সমাজের অবক্ষয়ে যখন
এক উচ্ছৃখল যুকক
এক নারীর সম্ভ্রম কেড়ে নেয়!
তখন আমার স্বাধীনতা কোথায়?
কোথায় বাংলাদেশ?
যে স্বপ্নে মানুষ জীবিকা গড়ে
এক কলমের খোঁচায় অর্ধকোটি মানুষ বেকার!
হিংসা আর প্রতিহিংসায় যখন
একে অন্যকে ধ্বংস করে
তখন কোথায় বুদ্ধিজীবী? কোথায় স্বাধীনতা?
কোথায় বাংলাদেশ?
দুর্নীতি আর লুটতরাজের আখড়ায় বসে
যখন ক্ষমতালোভীরা হাততালি দেয়
তখন আমি বাংলাদেশকে পঙ্গু ছাড়া
কিছুই দেখি না!
সন্ত্রাসের মদতদাতা, সন্ত্রাসীরা
যখন ক্ষমতা বসার সুযোগ পায়
তখন আমি বাংলাদেশকে পঙ্গু ছাড়া
কিছুই দেখি না!
সচেতন মানুষের বেড়াজালে
সৎ, সাহসীরা যেদিন জাগবে
সেদিনই আমার স্বাধীনতা, আমার বাংলাদেশ
টিকে থাকবে যুগ যুগ ধরে.......